advertisement
আপনি দেখছেন

নিউজিল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে তিনটি ওয়ানডে ও একটি টেস্ট খেলতে এই মুহূর্তে নিউজিল্যান্ডে অবস্থান করছে ভারতীয় ‘এ’ দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হওয়ার আগে প্রস্তুতি ম্যাচ খেলতে নেমে আজ দুর্দান্ত ব্যাটিং করেছেন পৃথ্বী শ।

prithvi shaw plays to the off side1

বয়সভিত্তিক ক্রিকেট থেকেই 'পরবর্তী শচিন' বলা হতো পৃথ্বী শ'কে। দুজনই উচ্চতায় ছোট বলে নয়, সেই ছোট্টটি থেকেই ব্যাটিংয়ে মুগ্ধ করে চলেছেন পৃথ্বী। ভারতের অনূর্ধ্ব-১৯ দলকে লম্বা সময় নেতৃত্ব দিয়ে জাতীয় দলে এসেও মুগ্ধতা ছড়িয়েছেন। অভিষেকেই সেঞ্চুরি করে শচিনকেও ছাড়িয়ে গিয়েছিলেন।

অভিষেকে সেঞ্চুরি করার দিনে পৃথ্বীর বয়স ছিল ১৮ বছর ৩২৯ দিন। ভারতের পক্ষে এক শচিন ছাড়া আর কেউই এতো অল্প সময়ে টেস্ট সেঞ্চুরি করতে পারেননি। কিন্তু অনাকাঙ্খিত এক ভুল হঠাৎই থামিয়ে দিয়েছিল পৃথ্বীকে।

ভুলে নিষিদ্ধ ওষুধ সেবন করেছিলেন। যাতে ড্রাগ টেস্টে ধরা পড়ে এক বছর নিষিদ্ধ থাকতে হয় তরুণ ব্যাটসম্যানকে। তবে নিষেধাজ্ঞা থেকে ফিরেও ব্যাটিং করছেন আগের মতোই। নিউজিল্যান্ডের বোলারদের আজ পাত্তাই দিলেন না পৃথ্বী।

ওপেনিং করতে নেমে ঠিক ১০০ বল খেলে ঠিক ১৫০ রান করেছেন তরুণ ক্রিকেটার। তার ইনিংসে চারের মার ২১টি, ছক্কা ২টি। পৃথ্বীর দুর্দান্ত ব্যাটিংয়ে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে ১২ রানে ম্যাচ জিতেছে ভারত।

প্রথমে ব্যাটিং করা ভারত নির্ধারিত ৫০ ওভারের চার বল আগে গুটিয়ে যাওয়ার আগে ৩৭২ রান তোলে। পরে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৬০ রান তুলতে সক্ষম হয় নিউজিল্যান্ড একাদশ।