advertisement
আপনি দেখছেন

একদিন আগে সাকিব আল হাসান বলেছিলেন, 'শ্রীলঙ্কা শেষবার যখন পাকিস্তানে গেল তারা ৩-০ কে সিরিজ জিতেছিল। তারা পারলে আমরা পারব না কেন। আমাদেরও ভালো করা উচিত।' সাকিবের প্রত্যাশা পূরণ হবে কি? হলে কিন্তু বাংলাদেশ দলের অনেক লাভ।

mahmudullah babar trophy

এই মুহূর্তে আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে পাকিস্তান শীর্ষে আর বাংলাদেশ নয় নম্বরে। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারলে র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগুবে টাইগাররা। অর্থাৎ শ্রীলঙ্কা ও আফগানিস্তানকে পেছনে ফেলে নয় নম্বরে থেকে সোজা সাতে উঠে বসবে মাহমুদুল্লাহর দল। অপর দিকে পাকিস্তান শীর্ষে থেকে তিন নম্বরে নেমে যাবে।

তবে এই কাজটা যে বড্ডই কঠিন তা বলার অপেক্ষা রাখে না। কারণ পাকিস্তান একে তো র‌্যাঙ্কিংয়ে এক নম্বর তার ওপর খেলা হবে তাদের মাটিতে। বাংলাদেশ সিরিজে কোন ম্যাচ হেরে গেলে র‌্যাঙ্কিংয়ে উন্নতি সম্ভব নয়। মাহমুদুল্লাহর দল ২-১ তে সিরিজ জিতলে র্যাঙ্কিংয়ে উন্নতি হবে না। নয় নম্বরেই থাকবে বাংলাদেশ। তবে ক্ষতি হয়ে যাবে পাকিস্তানের। এক নম্বরে থেকে দুইয়ে নেমে যাবে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

বাবর আজমের দল ২-১ তে সিরিজ জিতলে বাংলাদেশ নয় নম্বরে থাকবে, আর তারা নেমে যাবে দুই নম্বরে। তবে বাংলাদেশ যদি তিন ম্যাচের মধ্যে একটিতেও না জিততে পারে তবেই শীর্ষস্থান অক্ষুণ্ণ থাকবে পাকিস্তানের। অর্থাৎ স্বাগতিকরা ৩-০ তে সিরিজ জিতলে বাংলাদেশ নয় নম্বরেই থাকবে আর পাকিস্তান থাকবে এক নম্বরে।

লাহরের গাদ্দাফি স্টেডিয়ামে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি শুরু হবে আগামীকাল শুক্রবার দুপুরে। সিরিজের পরবর্তী ম্যাচগুলো মাঠে গড়াবে যথাক্রমে ২৫ ও ২৭ জানুয়ারি।