advertisement
আপনি দেখছেন

সোমবার ঘটা করে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক পদ থেকে সরে দাঁড়িয়েছেন ফ্যাফ ডু প্লেসি। দলের সাম্প্রতিক ব্যর্থতার জের ধরেই নেতৃত্ব ছেড়েছেন তিনি। তবু তার ওপর আস্থা রেখেছে দক্ষিণ আফ্রিকার নির্বাচকরা। দলে ঠিকই ডেকে পাঠিয়েছেন তাকে; ঠাঁই দিয়েছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে।

du plessis return for australia t20is

ডু প্লেসির সরে দাঁড়ানোর ঘোষণার কয়েক ঘণ্টা পরই কুড়ি ওভারের তিন ম্যাচের সিরিজের জন্য দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। ঘোষিত দল দিয়ে ফেরানো হলো সাবেক অধিনায়ক ডু প্লেসি ও পেসার কাগিসো রাবাদাকে। প্রোটিয়াদের সবশেষ সিরিজ দুটিতে বিশ্রামে ছিলেন এই যুগল। তাদের মতো দলে ফেরানো হয়েছে অ্যানরিচ নর্তজেকেও।

সর্বোপরি অস্ট্রেলিয়ার জন্য প্রোটিয়াদের দলটা যথেষ্ঠ শক্তিশালী হয়েছে। কিন্তু বিস্ময়কর হচ্ছে অজিদের বিপক্ষে সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকার নির্বাচকরা দলে রেখেছেন টেম্বা বাভুমাকেও। ইংল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজে দারুণ পারফর্ম করেছেন তিনি। তাই হ্যামস্ট্রিংয়ের ইনজুরিতে ভোগা সত্ত্বেও তাকে দলে নিয়েছেন নির্বাচকরা।

আগামী ২১ ফেব্রুয়ারি শুরু হবে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার তিন ম্যাচের সিরিজ। শেষ হবে ২৬ ফেব্রুয়ারি। মাঝেরটা ২৩ তারিখে। সিরিজের তিন ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে জোহানেসবার্গ, পোর্ট এলিজাবেথ ও কেপ টাউনে। ডু প্লেসি অধিনায়কত্ব ছাড়ায় যথারীতি এই সিরিজেও দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেবেন কুইন্টন ডি কক।

দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি দল: কুইন্টন ডি কক (অধিনায়ক ও উইকেটরক্ষক), টেম্বা বাভুমা, ফ্যাফ ডু প্লেসি, রসি ফন ডার ডুসেন, ডেভিড মিলার, পিটে ফন বিলজন, ডোয়াইন প্রিটোরিয়াস, অ্যান্ডিলে ফেলুখায়ো, জন-জন স্মাটস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, লুঙ্গি এনগিডি, বিজর্ন ফর্চুইন, অ্যানরিচ নর্তজে, ডেল স্টেইন, হেনরিক ক্লাসেন।