advertisement
আপনি দেখছেন

ক্রিকেটকে বিশ্বজুড়ে জনপ্রিয় করতে সদস্যভুক্ত দেশগুলোকে নিয়ে চ্যাম্পিয়নস কাপ নামে নতুন টুর্নামেন্ট চালু করতে চাচ্ছে আইসিসি। এই পরিকল্পনার অংশ হিসেবে ২০২৩-৩১ ক্রিকেটীয় বর্ষে ওডিআই ও টি-টোয়েন্টি উভয় সংস্করণে এই টুর্নামেন্ট আয়োজন হবে। তবে আইসিসির এমন উদ্বোগের সমালোচনা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

icc bcci logo

বোর্ডটির পক্ষ থেকে বলা হচ্ছে, আইসিসির এই ধরনের ইভেন্ট আয়োজন না করে বরং দ্বিপক্ষীয় সিরিজগুলোতে গুরুত্বারোপ করা উচিত। কারণ এতে বেশি লাভবান হওয়া যাবে। আর এই ধরনের ইভেন্টের পরিকল্পনা বিশ্ব ক্রিকেটের কোনো কাজে আসবে না।

ভারতীয় বোর্ডের এক কর্মকর্তা মনে করেন, প্রতিবছর একটি করে বৈশ্বিক ইভেন্ট আয়োজন হলে বিশ্বকাপ জয়ের প্রতি আগ্রহ থাকবে না ক্রিকেটারদের। তখন এর মূল্য কমে যাবে। তাছাড়া অতিরিক্ত কোনো কিছুই ভালো না।

তবে বিসিসিআইয়ের এমন দাবিকে গ্রাহ্য করেনি আইসিসি। আর এ বিষয়ে আগামী মার্চে দুবাইয়ে অনুষ্ঠিত হতে যাওয়া বৈঠকে আলোচনা হবে। সেখানে ভারতীয় বোর্ডের সঙ্গে আইসিসির বিরোধ মাথাচাড়া দিয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার এমন উদ্বোগের সমালোচনা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও ইংল্যান্ড-ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তারাও নিজেদের আয়ের ধারা ঠিক রাখতে এর বিপক্ষে অবস্থান নিয়েছে।