advertisement
আপনি দেখছেন

ভারতীয় ক্রিকেট দলে সুযোগ পাওয়া কঠিন থেকে কঠিনতর। জাতীয় দলের এই স্বপ্নটা পূরণ হয় মুষ্ঠিমেয় কয়েকজনের। তাই বহু বছর আগেই দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন নিসর্গ প্যাটেল। এখানেও তার জন্য কাজটা কঠিন ছিল। যুক্তরাষ্ট্র জাতীয় ক্রিকেট দলে সুযোগ তিনি পেয়েছেন বয়স ত্রিশ ছাড়ানোর পর!

usa allrounder nisarg patel

গত বছরের শেষ দিকে সীমিত ওভারের দুই সংস্করণেই মার্কিন দলে অভিষেক হয় নিসর্গের। গেল কয়েক মাসের মধ্যে আটটি ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয়ে গেছে এই অলরাউন্ডারের। এই স্বপ্নযাত্রায় বড়সড় একটা ধাক্কা খেলেন নিসর্গ। অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে নিষিদ্ধ হলেন তিনি।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপের দ্বিতীয় লিগে ওমানের বিপক্ষের ম্যাচে তার বোলিং নিয়ে সংশয় প্রকাশ করেছেন আম্পায়াররা। গেল ১১ ফেব্রুয়ারি কাঠমান্ডুর ওই ম্যাচে অবৈধ অ্যাকশনের দায়ে তাকে বোলিংয়ে নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি। তবে ব্যাটসম্যান ভূমিকায় খেলতে কোনো বাঁধা নেই নিসর্গের।

ওমানের বিরুদ্ধে সেই ম্যাচে সাত ওভারে ৩৭ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন বাঁ-হাতি স্পিনার। ম্যাচে কয়েকটি ডেলিভারিতেই তার হাতের কনুই ১৫ ডিগ্রির বেশি বেঁকে যায়। পরে আইসিসির ৪.৭ ধারায় নিষেধাজ্ঞা শোনানো হয় তাকে। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটারের বোলিং নিষেধাজ্ঞার খবরটি দিয়েছে যুক্তরাষ্ট্র ক্রিকেট অ্যাসেসিয়েশন।

ভারতের আহমেদাবাদে জন্ম নেওয়া নিসর্গ যুক্তরাষ্ট্রের হয়ে এ পর্যন্ত সীমিত ওভারের ১২টি ম্যাচে ২০৩ রান করেছেন। তন্মেধ্যে ওয়ানডেতে একটি হাফসেঞ্চুরি রয়েছে তার। এ ছাড়া বল হাতে ১২টি উইকেট নিয়েছেন বত্রিশ বছর ছুঁই ছুঁই এই ক্রিকেটার।