advertisement
আপনি দেখছেন

এক টেস্ট বিরতি দিয়ে ফিরেছেন মুশফিকুর রহিম। তার ফেরাটা হলো স্মরণীয়। আজ জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে প্রত্যাবর্তনটা স্মরণীয় করে রাখলেন অভিজ্ঞ এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। তার দ্বিশতকের ওপর দাঁড়িয়ে ছয় উইকেটে ৫৬০ রানের পাহাড় গড়েছে বাংলাদেশ।

mushfiqur rahim celebrates his double century

দীর্ঘ পরিসরের ক্রিকেটে বাংলাদেশ দলের হয়ে এটা তৃতীয় দ্বিশতক মুশফিকের। জিম্বাবুয়ের বিপক্ষেই দ্বিতীয়। দুটির একটিতেও মুশিকে আউট করতে পারেনি সফরকারীরা। ২০১৮ সালে ২১৯ রানে অজেয় থাকা মিডল অর্ডার এই ব্যাটসম্যান আজ অপরাজিত থাকলেন ২০৩ রানে।

দুটো টেস্টেই ট্রিপল সেঞ্চুরি করার হাতছানি ছিল মুশফিকের কাছে। কিন্তু দুবারই ইনিংস ঘোষণা করে ফেলেন বাংলাদেশ অধিনায়কেরা। আজ যেমন মুমিনুল ও টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তে আরেকটি উজ্জ্বল সম্ভাবনার অপমৃত্যু হলো। স্বাভাবিকভাবেই আক্ষেপ কাজ করছে মুশফিকের মধ্যে।

আগামী কাল চতুর্থ দিন এক সেশন ব্যাট করতে পারলেই নাকি প্রথম বাংলাদেশি হিসেবে তিন শ করার কীর্তি গড়ে ফেলা যেতো। আজ তৃতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এমনই আত্মবিশ্বাসী হয়ে কথাগুলো বলছিলেন মুশফিক, ‘আমার পরিকল্পনা ছিল সুযোগ পেলে ৩০০ করব। সুযোগ পেলে আজ না হলেও হয়তো কাল সকালে হয়ে যেত (ট্রিপল সেঞ্চুরি)।’

তিনি আরো বলেছেন, ‘ওই সময় ইনিংস ঘোষণা করা হবে, এটা আশা করিনি। আমাদের হাতে দুদিন সময় ছিল। আজ চা বিরতি পর্যন্ত আমার কাছে কোনো ইনিংস ঘোষণার বার্তা ছিল না। পরে জানতে পারি যে ওদের আমরা ৮ থেকে ১০ ওভার ব্যাটিং করাব। সুযোগ পাইনি। তবে সবার আগে দল। সামনে আবার সুযোগ এলে ৩০০ করার চেষ্টা করব।’