advertisement
আপনি দেখছেন

পরিসংখ্যান বলছে গত তিন বছরে টেস্টে বাংলাদেশের অন্যতম সেরা সফল বোলার মেহেদি হাসান মিরাজ। সেই ক্রিকেটারকে বেঞ্চে বসিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে অনভিজ্ঞ নাঈম হাসানকে একাদশে জায়গা করে দেয় টিম ম্যানেজমেন্ট। সিদ্ধান্তটা যে উপযুক্তই ছিল তা তৎক্ষণাৎ প্রমাণ করেছেন নাঈম। দুই ইনিংস মিলিয়ে নয় উইকেট তুলে নিয়েছেন তরুণ স্পিনার। আর এই নাঈমে মুগ্ধ দলের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি।

daniel vettori nayeem hasan

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজকে সামনে রেখে বেশ কয়েকজন স্পিনারকে নিয়ে কাজ করছেন ভেট্টোরি। নাঈমও আছেন ভেট্টোরির কোচিংয়ে। অনুশীলনের ফাঁকে আজ সংবাদমধ্যমের মুখোমুখি হয়ে তরুণ এই স্পিনারকে নিয়ে নিজের মুগ্ধতার কথা জানালেন কিউই কোচ। বললেন, ‘দুই বছর আগে নাঈম অনূর্ধ্ব-১৯ দলে ছিল। এই সময়ের মধ্যে সে নিজেকে অনেক উন্নত করেছে, স্কিলফুল করেছে। এতো ভালো মানের স্পিনারের সঙ্গে কাজ করতে পেরে আমি নিজেকে ভাগ্যবান মনে করছি।’

নাঈমের পাশাপাশি বাংলাদেশের অন্য স্পিনারদের নিয়েও আশাবাদী ভেট্টোরি। অভিজ্ঞতা বাড়লে তারা আরও কার্যকর হবেন বলে মনে করছেন নিউজিল্যান্ডের সর্বকালের সেরা স্পিনার।

ভেট্টোরি বলেন, ‘শুধু আন্তর্জাতিক ক্রিকেটার না, উঠতি স্পিনারদের সঙ্গেও নেটে আলাপ হচ্ছে। যত দিন যাবে তারা তত অভিজ্ঞ হবে, তারা বুঝতে পারবে আরো বেশি ভালো করতে তাদের কী কী করতে হবে। কীভাবে পারফর্ম করতে হবে তা অবশ্য বেশিরভাগ খেলোয়াড়রাই জানে।’

বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি শুরু হবে মার্চের প্রথম দিন। সিরিজের পরবর্তী দুই ওয়ানডে যথাক্রমে ৩ ও ৬ মার্চ।

sheikh mujib 2020