advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের কথা যদি ঠিক হয় তাহলে আসন্ন জিম্বাবুয়ে সিরিজেই অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার যাত্রা সমাপ্ত হতে যাচ্ছে। জিম্বাবুয়ে সিরিজের পর নতুন অধিনায়ক বেছে নেওয়ার কথা জানিয়েছেন পাপন। নতুন সেই লোকটি কে? এসব নিয়ে ক্রিকেটপাড়ায় চলছে কানাঘুষা।

mashrafe and mushfiq while getting prepared for australia sereis

শোনা যাচ্ছিল, টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের কাঁধেই উঠছে ওয়ানডের দায়িত্ব। কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের পর নতুন করে আলোচনা শুরু হয়েছে সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমকে নিয়ে। অভিজ্ঞ ক্রিকেটারকে অধিনায়ক হিসেবে চায় বিসিবি। তবে দীর্ঘমেয়াদের জন্য নয়, খণ্ডকালীন। সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগ পর্যন্ত মুশফিককে অধিনায়ক বানাতে চায় বোর্ড। ইতোমধ্যেই নাকি প্রস্তাবও দেওয়া হয়েছে।

তবে এক্ষেত্রে একটা শর্তও জুড়ে দেওয়া হয়েছে। জিম্বাবুয়ে সিরিজের পর মাশরাফির আর অধিনায়ক না থাকা মানে দাঁড়াচ্ছে নতুন অধিনায়কের নেতৃত্বে পাকিস্তানে ওয়ানডে খেলতে যাবে বাংলাদেশে। এদিকে, মুশফিকুর রহিম আগেই সফর থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন। তাই পাকিস্তান সফর থেকে নাম প্রত্যাহার করা নিয়ে মুশফিককে নতুন করে ভাবতে বলা হয়েছে।

সূত্র বলছে, দুই প্রস্তাবই সরাসরি না করে দিয়েছেন মুশফিক। তার কাছ থেকে অধিনায়কত্ব কেড়ে নেওয়া নিয়ে কম জলঘোলা হয়নি। এর আগেও অধিনায়ক হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন মুশফিক। এবারও নাকি তাই করেছেন। পাকিস্তানে যাওয়ার সিদ্ধান্তে যে নতুন করে ভাববেন না সেটা গণমাধ্যমের সামনেই বলে দিয়েছেন মুশফিক।

বাংলাদেশের গণমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে মুশফিক বলেন, ‘পাকিস্তানে যাওয়া না যাওয়া নিয়ে আমি আমার অবস্থান পরিষ্কার করেছি। বিসিবি এটা মেনেও নিয়েছে। পিএসএল (পাকিস্তান সুপার লিগ) থেকেও প্রস্তাব এসেছিল, জিজ্ঞেসা করা হয়েছিল আমি যাব কিনা। কিন্তু আমি সম্মত হইনি।’

কদিন আগে মুশফিককে নিজের সিদ্ধান্ত পরিবর্তন করার আহ্বান জানিয়ে ‘কড়া’ কথাই শুনিয়েছিলেন বিসিবি সভাপতি। বিষয়টা যে পছন্দ হচ্ছে না সেটাও বুঝিয়ে দিলেন মুশফিক, ‘তাদের (বোর্ড) উচিত ছিল আমার সিদ্ধান্তকে শ্রদ্ধা জানানোর। কারণ আমি বর্তমান পরিস্থিতি বুঝেই আমার নাম রাখিনি। সুতরাং এটা পরিষ্কার যে এই সিদ্ধান্ত ভবিষ্যতে পরিবর্তন হবে না। যারা পাকিস্তানে যাচ্ছে তাদেরকে আমি শুভকামনা জানাই।’