advertisement
আপনি দেখছেন

ভারতের কাছে ২০১১ সালে বিশ্বকাপ শিরোপা বিক্রি করেছিলেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। বিস্ফোরক এই অভিযোগে নড়েচড়ে বসেছিল ক্রিকেট দুনিয়া। স্বাভাবিকভাবেই শুরু হয় তদন্ত। জিজ্ঞাসাবাদ করা হয় সাবেক নির্বাচক অরভিন্দ ডি সিলভা, অধিনায়ক কুমার সাঙ্গাকারা, ওপেনার উপুল থারাঙ্গাসহ কয়েকজনকে।

dhoni and sangakkara

ফাইনালে ফিক্সিংয়ের এই অভিযোগে তদন্ত চালায় শ্রীলঙ্কার পুলিশ। কাল সাঙ্গাকারাকেই ১০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছেন তারা। অবশেষে তদন্ত বন্ধ করে দেওয়া হলো। আজ বার্তা সংস্থা এএফপিকে লঙ্কান পুলিশের এক শীর্ষকর্তা জানান, বিশ্বকাপ বিক্রির অভিযোগের কোনো প্রমাণ পাননি তারা।

cricket world cup 2011

সাঙ্গাকারাদের বয়ানে খুশি হয়েছেন লঙ্কান পুলিশ কর্তারা। তাদের এক মুখপাত্র আজ বললেন, ‘তারা যে ব্যাখ্যা দিয়েছেন আমরা তাতে খুশি। ২০১১ বিশ্বকাপ ফাইনালের তদন্ত এখানেই বন্ধ করা হলো। ফাইনালে একাদশ পরিবর্তনের বিষয়ে তারা যে ব্যাখ্যা দিয়েছেন তা যুক্তিসঙ্গত। আমরা কোনো অপরাধের প্রমাণ পাইনি।’

india world cup win 2011 team

মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে ছয় উইকেটে হারিয়ে বিশ্বকাপ জেতে মহেন্দ্র সিং ধোনির ভারত। সেদিন ফাইনালে একাদশে চারটি পরিবর্তন এনেছিল লঙ্কানরা। ম্যাচ গড়পেটার অভিযোগের অন্যতম অংশ ছিল এটা। গেল ১৮ জুন তৎকালীন লঙ্কান ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে অভিযোগ তোলেন ফাইনাল ভারতের কাছে শিরোপা বিক্রি করেছে তার দেশ। কিন্তু কয়েক দিনের তদন্ত শেষে তার অভিযোগ প্রমাণ করতে পারেননি শ্রীলঙ্কা পুলিশের স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট।

sheikh mujib 2020