advertisement
আপনি দেখছেন

আইপিএলের ১৩তম আসর শুরু হওয়ার কথা ছিল গত মার্চে। কিন্তু করোনার কারণে সঠিক সময়ে মাঠে গড়াতে পারেনি কোটি টাকার এই আসর। এমতাবস্থায় আগামী সেপ্টেম্বরের ১৯ তারিখ সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টির সবচেয়ে বড় এই ফ্র্যাঞ্জাইজি লিগ।

ipl logo

কঠোর স্বাস্থ্যবিধির মধ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে আইপিএলের এবারের আসর। মহামারি করোনার মধ্যে খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে বিন্দুমাতে ছাড় দিতে রাজি নয় কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে খেলা শুরুর আগে চারবার করোনা টেস্ট করতে হবে আইপিএলের সাথে জড়িত সবাইকেই। এর মধ্যে দুবাইয়ের ফ্লাইটে উঠার আগে দুইবার, এবং সেখানে গিয়ে কোয়ারন্টাইন পালন করার পর আরো দুইবার করতে হবে করোনা পরীক্ষা।

চারবারের পরীক্ষায় নেগেটিভ আসলে তবেই মাঠে নামতে পারবেন ক্রিকেটাররা। এখানেই শেষ নয়। ৫ দিন পর পর টুর্নামেন্টের সাথে জড়িত সবার করোনা পরীক্ষা করা হবে। ইতোমধ্যে আইসিসি এবং ফিকার নির্দেশনা মেনে ২৪০ পৃষ্ঠার স্বাস্থ্যবিধি তৈরি করেছে বিসিসিআই।

bcci logo india

যেখানে উল্লেখ করা আছে, হোটেল এবং মাঠ ছাড়া কোন ক্রিকেটার অন্য কোথাও যেতে পারবেন না। একসাথে ড্রেসিংরুমে থাকতে পারবেন সর্বোচ্চ ১৫ জন ক্রিকেটার। কমেন্ট্রি বক্সে ৬ ফুট দুরত্ব বজায় রাখতে হবে। সংবাদসম্মেলনে থাকবে না সাংবাদিক। প্রেস ব্রিফিংয়ের কাজ করা হবে প্রযুক্তির সাহায্যে।

আইপিএলের সবগুলো দল থাকবে ৪টি হোটেলে। যেগুলো বাইরের সবকিছু থেকে বিচ্ছিন্ন থাকবে।

ভারতে করোনা পরিস্থিতি দিন দিন খারাপ হওয়ায় শেষ পর্যন্ত আইপিএলের জন্য সংযুক্ত আরব আমিরাতকেই বেঁছে নেয় বিসিসিআই। প্রথমে সিদ্ধান্ত নেয়া হয় 'ক্লোজড ডোর' মাঠে আইপিএল আয়োজন করার। তবে এখন সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে আরব আমিরাত ক্রিকেট বোর্ড। তাই দুই দেশের সরকারের অনুমতি পেলে হাসি ফুটবে দর্শকদের মুখে।

sheikh mujib 2020