advertisement
আপনি দেখছেন

প্রতিবছর বিভিন্ন ক্যাটাগরিতে সেরা করদাতাদের নাম প্রকাশ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তারপর তাদেরকে ট্যাক্সকার্ডও প্রদান করা হয়। এবার সে তালিকায় আছে বাংলাদেশ জাতীয় দলের তিন ক্রিকেটার সাকিব আল হাসান, মাশরাফি মর্তুজা এবং তামিম ইকবাল খান।

sakib tamim mashrafee

২০১৯-২০২০ অর্থ বছরে এনবিআর থেকে যাচাই-বাছাই করে বিভিন্ন ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সেরা করদাতা নির্বাচিত করা হয়েছে। এর মধ্যে আছেন ৭৬ ব্যক্তি, ৫৫ প্রতিষ্ঠান ও অন্যান্য ১২। যেখানে জাতীয় দলের তিন সিনিয়র ক্রিকেটার আছেন খেলোয়াড় ক্যাটাগরিতে।

এই ক্যাটাগরিতে শীর্ষে আছেন ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করার দায়ে এক বছর সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ থাকা সাকিব। এরপরের দুটি স্থান তামিম এবং মাশরাফির। প্রতিবছর বিভিন্ন পেশা মিলিয়ে মোট ৩৬টি ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড প্রদান করে এনবিআর।

nbr building

ট্যাক্সকার্ডের আলাদা কিছু সুবিধা আছে। এই কার্ডধারীকে জাতীয় যে কোনো অনুষ্ঠানে আমন্ত্রণ করা হয়। সড়ক, বিমান, নদীপথে অগ্রাধিকার ভিত্তিতে টিকেট পান। বিমানবন্দরে তারা ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুযোগ, হোটেল-রেস্তোরা ও হাসপাতালে তিনি ও তার পরিবার অগ্রাধিকার ভিত্তিতে সেবা পেয়ে থাকেন।

sheikh mujib 2020