advertisement
আপনি দেখছেন

প্রতি বছরই বিশেষ সাময়িকী প্রকাশ করে থাকে উইজডেন। এ বছরেরটা একটু বেশিই আকর্ষণীয় ছিল। এর কারণ ওয়ানডে ক্রিকেটের ৫০তম বর্ষপূর্তি। এই প্রকাশনায় উঠে এসেছে গত পাঁচ দশকের সেরা পাঁচ ক্রিকেটারের নাম। ওয়ানডের দশক সেরা ক্রিকেটারদের তিনজনই হলেন ভারতীয়।

birat kohli india 1

২০১১-২০২০ দশকের সেরা ওয়ানডে ক্রিকেটার হিসেবে ভারতের সর্বাধিনায়ক বিরাট কোহলিকে বেছে নিয়েছে উইজডেন। ২০০১-২০১০ দশকের সেরা ক্রিকেটার নির্বাচন করা হয়েছে শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরনকে। আর নব্বই দশকের সেরা ওয়ানডে ক্রিকেটারের মুকুট পেয়েছেন ভারতের ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকার।

আশির দশকের সেরা ওয়ানডে ক্রিকেটারের সম্মান পেয়েছেন আরেক ভারতীয় তথা বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেব। সত্তর দশকের সেরা হয়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডস। উইজডেন প্রকাশিত এই পাঁচজনকে নিয়ে বিতর্কের জায়গা খুব কমই আছে।

পাঁচ দশকের সেরা ক্রিকেটারের নাম প্রকাশের পাশাপাশি বর্ষসেরা ক্রিকেটারের নাম ঘোষণা করা হয়েছে। টানা দ্বিতীয়বারের মতো এই মুকুট নিজের মাথায় তুলেছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। গত বছর টেস্ট ক্রিকেটে গড়ে ৫৮ রান করেছেন তিনি। এ ছাড়া বল হাতে নিয়েছেন ১৯ উইকেট।

নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে উইজডেন বলেছে, ‘প্রথম ওয়ানডে ক্রিকেট ম্যাচের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে পাঁচ দশকের সেরা ক্রিকেটারের নাম প্রকাশ করেছে। ১৯৭১ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রত্যেক দশ বছরের জন্য আমরা একজন ক্রিকোরকে নির্বাচন করেছি। গত দশকের ক্রিকেটারদের মধ্যে সেরা হয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।’

২০০৮ সালের আগস্টে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়েছে কোহলির। এ পর্যন্ত ২৫৪টি ম্যাচে ১২,১৬৯ রান করেছেন তিনি। একদিনের ক্রিকেটে গত দশ বছরে ১১ হাজারেরও বেশি রান করেছেন কোহলি। এ সময়ে এই সংস্করণে ৪২ বার তিন অংকের ম্যাজিক ফিগার স্পর্শ করেছেন তিনি।