advertisement
আপনি দেখছেন

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬ এবং ওয়ানডে বিশ্বকাপে ১০ দল অংশগ্রহণ করেছিল। বিশ্ব মঞ্চে অংশগ্রহণ না করতে পারায় তাই ছোট দলগুলোর অভিযোগের কোনো শেষ নেই।

wc increase team

অল্প সংখ্যক দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করায় ক্রিকেট বিশ্লেষকরাও প্রায়ই বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসিকে ধুয়ে দেন। কেউ কেউ বলছেন, আইসিসির এমন সিদ্ধান্তে ক্রিকেটের বিশ্বায়নে ব্যাঘাত ঘটছে।

অবশেষে অভিযোগ আমলে নিয়েছে আইসিসি। বিশ্বব্যাপী ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ানোর লক্ষ্যে টি-টোয়েন্টি এবং ওয়ানডে বিশ্বকাপে দল বাড়ানোর চিন্তা করছে তারা। সে অনুযায়ী টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০ এবং ওয়ানডে বিশ্বকাপে ১৪ দলের অংশগ্রহণের কথা ভাবছে আইসিসি। এমনটাই জানিয়েছে ইএসপিএনক্রিকইনফো।

তারা জানিয়েছে, আইসিসি প্রধান নির্বাহীদের সভায় বিশ্বকাপে দল বাড়ানো নিয়ে আলোচনা হয়েছে। এখনও কোনো সিদ্ধান্ত না আসলেও এসব নিয়ে ইতিবাচকভাবেই সামনে আগানো হচ্ছে। বিশেষ করে, প্রভাবশালী দেশগুলির সমর্থন আছে বলে এই আলোচনাগুলো বাস্তবে রূপ নেওয়ার সম্ভাবনা অনেক বেশি।

শেষ পর্যন্ত আইসিসি বিশ্বকাপে দল বাড়ানোর চূড়ান্ত সিদ্ধান্ত নিলেও এখনই তা বাস্তবায়ন হচ্ছে না। এজন্য অপেক্ষা করতে হবে আরও কয়েকটা বছর।