advertisement
আপনি দেখছেন

ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল। টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা। এককথায় ব্যাটিং দানব। তিনি যেভাবে ব্যাট চালান তাতে তার ব্যাটটিকে অনেকে লোহার গদাও মনে করে থাকেন। কিন্তু গেইল যে খেলায় লোহার গদা ব্যবহার করেন না, কাঠের ব্যাটই ব্যবহার করেন, তার প্রমাণ মিলেছে সাম্প্রতিক এক ম্যাচে।

gayle bat broken১৫৫ কিমি গতির বলের আঘাতে ভেঙে গেছে গেইলের ব্যাট

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের দ্বিতীয় সেমিফাইনালে গত মঙ্গলবার গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের বিপক্ষে  খেলতে নামে গেইলের সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস। ইনিংসের চতুর্থ ওভাবে বল করছিলেন গায়ানার ওডিয়ান স্মিথ। ওভারের দ্বিতীয় বলটি গতি এতোটাই বেশি ছিল যে, গেইল একেবারে বোকা বনে যান। ঘণ্টায় ১৫৫ কি.মি. গতির বলটির আঘাতে গেইলের ব্যাট দুই টুকরো হয়ে যায়। গেইলের হাতে ধরা ছিল কেবল ব্যাটের হাতল। বাকি অংশ কিছুটা দূরে গিয়ে পড়ে।

অবিশ্বাস্য এ ঘটনায় গেইল কিছুক্ষণ দাঁড়িয়ে থাকেন। সর্তীর্থ এভিন লুইসের সাথে বিষয়টি নিয়ে হাসতে দেখা যায়। এক পর্যায়ে রিজার্ভ বেঞ্চের দিকে লক্ষ্য করে নতুন ব্যাট নিয়ে আসতে বলেন।

odian smithওডিয়ান স্মিথ

গতির এই ঝলক দেখিয়ে গেইলকে কিছু সময়ের জন্য হতভম্ব বানালো গেলেও চূড়ান্ত কাজটি কিন্তু হয়নি। সতীর্থ লুইসকে নিয়ে গেইল রীতিমতো ঝড় তোলেন।

২৭ বলে ৪২ রান করেন গেইল। লুইস ৩৯ বলে ৭৭ রান করে অপরাজিত থাকেন। তাদের এ রানের ওপর ভিত্তি করে ১৩ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় প্যাট্রিয়টস। গায়ানার ৯ উইকেটে ১৭৮ রানের জবাবে প্যাট্রিয়টস মাত্র তিন উইকেটে হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে ফেলে। অনেকটা সহজেই নিশ্চিত হয় ফাইনাল।

সূত্র: ক্রিকইনফো