advertisement
আপনি দেখছেন

দীর্ঘ দেড় যুগ পর পাকিস্তানের মাটিতে পা রেখেছিল নিউজিল্যান্ড। তিনটি ওয়ানডে ও পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে যায় কিউইরা। আজ শুক্রবার রাওয়ালপিন্ডিতে প্রথম ওয়ানডে ম্যাচ দিয়ে দুই পক্ষের মধ্যে লড়াই শুরু হওয়ার কথা ছিল। কিন্তু মাঠে ম্যাচ গড়ানোর ঠিক আগ মুহূর্তেই নিরাপত্তার অজুহাজ দেখিয়ে একতরফাভাবে সফর বাতিল করে দিয়েছে সফরকারীরা।

shoaib babar afridi pakistanশোয়েব আক্তার, বাবর আজম ও আফ্রিদি

নিউজিল্যান্ডের এই আচমকা সিদ্ধান্তে পাকিস্তান ক্রিকেট বোর্ড, পিসিবি, দেশটির খেলোয়াড় এবং পাকিস্তানি দর্শকরা যেমন হতাশ ও বিস্মিত, তেমনি বিশ্ব ক্রিকেট মহলেও চলছে নানা আলোচনা ও সমালোচনা। এ ঘটনায় সবচেয়ে বেশি চটেছেন মাত্র তিন দিন আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডের, পিসিবি, চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেয়া রমিজ রাজা। পাশাপাশি প্রতিক্রিয়া দেখিয়েছেন পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার শোয়েব আখতার, পাকিস্তান ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বাবার আজম এবং দেশটির সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি।

বিষয়টি নিয়ে টুইটারে দেয়া এক কড়া প্রতিক্রিয়ায় শোয়েব আখতার বলেছেন, পাকিস্তান ক্রিকেটকে হত্যা করেছে নিউজিল্যান্ড। কিউইদের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করেছেন বাবার আজম। তিনি বলেছেন, লাখো পাকিস্তান ক্রিকেট ভক্তের মুখে হাসি ফিরিয়ে আনতে পারতো এই সিরিজ। আমাদের নিরাপত্তা সংস্থার সক্ষমতা এবং বিশ্বাসযোগ্যতার ওপর পূর্ণ আস্থা রয়েছে আমার। আমাদের গর্ব তারা এবং সেটা সর্বদা থাকবে, পাকিস্তান জিন্দাবাদ।

pakistan and new zealand captainসিরিজের আগে গতকাল বৃহস্পতিবার দুই দলের অধিনায়ককে নিয়ে ট্রফি উন্মোচন করা হয়

অন্যদিকে, নিউজিল্যান্ডের এই সিদ্ধান্তের বিষয়ে পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি বলেছেন, সব ধরনের আশ্বাস সত্ত্বেও একটি অনির্ভরযোগ্য হুমকিতে আপনারা সফর বাতিল করেছেন!! এই সিদ্ধান্তের প্রভাব নিউজিল্যান্ড ক্রিকেট আপনারা কী বুঝতে পারছেন?

উল্লেখ্য, দীর্ঘ ১৮ বছর পর ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান সফরে যায় নিউজিল্যান্ড। রাওয়ালপিন্ডিতে আজ শুক্রবার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে হওয়ার কথা ছিল। কিন্তু নিরাপত্তার শঙ্কা দেখিয়ে ম্যাচের ঠিক আগ মুহূর্তে সফরই বাতিল করে নিউজিল্যান্ড। অথচ ওয়ানডে সিরিজের পর লাহোরে পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল সফরকারীদের।