advertisement
আপনি দেখছেন

আন্তর্জাতিক ক্রিকেটে টি-টোয়েন্টি সংস্করণের বয়স ১৬ বছর। অথচ দেড় দশকেরও বেশি সময়ের মধ্যে এই ফরমেটে দেখা হয়নি বাংলাদেশ ও ইংল্যান্ডের! এতটা দীর্ঘ সময় টেস্ট খেলুড়ে দুই দেশের টি-টোয়েন্টিতে মুখোমুখি না হওয়ার নজির আর নেই।

bangladesh vs england world cupবাংলাদেশ বনাম ইংল্যান্ড

অবশেষে প্রতীক্ষার প্রহর শেষ হচ্ছে। আগামীকাল বুধবার টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের ম্যাচে দেখা হচ্ছে বাংলাদেশ ও ইংল্যান্ডের। ম্যাচ শুরুর আগে দেখে নেওয়া যাক কিছু তথ্য ও পরিসংখ্যান:

ভেন্যু: আজকের লড়াইয়ের মঞ্চ আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়াম। এখানে তিনটি ওয়ানডে খেললেও টি-টোয়েন্টি সংস্করণে এবারই প্রথম খেলতে যাচ্ছে বাংলাদেশ। বিপরীতে এই মাঠে একমাত্র যে টি-টোয়েন্টি ম্যাচটা খেলেছে ইংল্যান্ড সেখানে পাকিস্তানকে পাঁচ উইকেটে হারিয়েছিল তারা।

bangladesh vs england world cup 1বাংলাদেশ বনাম ইংল্যান্ড

র্যাঙ্কিং: আইসিসি টি-টোয়েন্টি র্যাঙ্কিংয়ে এই মুহূর্তে আট নম্বরে আছে বাংলাদেশ। শীর্ষে আছে ইংল্যান্ড। বিশ্বকাপ তো বটেই, এই সংস্করণে প্রথমবার মুখোমুখি হচ্ছে দল দুটি।

সাফল্য: টি-টোয়েন্টি বিশ্বকাপের চারটি চ্যাম্পিয়ন দলের একটি ইংল্যান্ড। পক্ষান্তরে, শিরোপা জেতা তো দূরের কথা, টুর্নামেন্টের সেমিফাইনালেও কখনো উঠতে পারেনি টাইগাররা। আরো হতাশার হচ্ছে, বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের জয় কেবল একটি!

টি-টোয়েন্টি বিশ্বকাপে এই পর্যন্ত ২৯টি ম্যাচ খেলে সাতটিতে জিতেছে বাংলাদেশ। হেরেছে ২১টিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। বিপরীতে, টুর্নামেন্টে ৩৩ মাচের ১৬টিতে জিতেছে ইংল্যান্ড। হেরেছে ১৬টিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

বিশ্বকাপে দুই দলের পরিসংখ্যান:

দলীয় সবোর্চ্চ:
বাংলাদেশ: ১৮১/৭ (প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি, মাসকাট, ২০২১)।
ইংল্যান্ড: ২৩০/৮ (প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, মুম্বাই, ২০১৬)।

দলীয় সর্বনিম্ন:
বাংলাদেশ: ৭০/১০ (প্রতিপক্ষ নিউজিল্যান্ড কলকাতা, ২০১৬)।
ইংল্যান্ড: ৮০/১০ (প্রতিপক্ষ ভারত, কলম্বো, ২০১২)।

বিশ্বকাপে ব্যক্তিগত সর্বোচ্চ রান:
বাংলাদেশ: সাকিব আল হাসান (৬৮৫)।
ইংল্যান্ড: কেভিন পিটারসেন (৫৮০)।

সর্বোচ্চ ছক্কা:
বাংলাদেশ: সাকিব আল হাসান (২৩)।
ইংল্যান্ড: লুক রাইট (২১)।

সর্বোচ্চ উইকেট:
বাংলাদেশ: সাকিব আল হাসান (৪১)।
ইংল্যান্ড: স্টুয়ার্ট ব্রড (৩০)।

সর্বোচ্চ ক্যাচ:
বাংলাদেশ: মাহমুদউল্লাহ রিয়াদ (১০)।
ইংল্যান্ড: লুক রাইট (১০), ইয়ন মরগান (১০)।