advertisement
আপনি দেখছেন

উইজডেনের ম্যানেজিং এডিটর বেন গার্ডনার, ওয়েবসাইটের ফিচার লেখক তাহা হাশিম এবং উইজডেন ইন্ডিয়ার এডিটর আদ্য শর্মার একটি প্যানেল বিশ্ব টেস্ট একাদশ গঠন করেছেন। সেখানে পাকিস্তানের পক্ষ থেকে জায়গা করে নিয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। দলের উইকেটরক্ষক হিসেবে রাখা হয়েছে তাকে।

wisden rizwanউইজডেনের দলে রিজওয়ান

ওয়েবসাইটে বলা হয়েছে, আমাদের উদ্দেশ্য ছিল এমন একটি দল তৈরি করা, যা বিশ্বের সব জায়গায় সফল হবে। তাই দলের ভারসাম্য ও ব্যাটিং অর্ডারের দিক বিবেচনা করে দল ঠিক করা হয়েছে। দলের অধিনায়ক হিসেবে রাখা হয়েছে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে। দলে আধিপত্য দেখা গেছে ভারতীয় ক্রিকেটারদের।

কিন্তু তার মধ্যেও রিশভ পন্তকে না রেখে রিজওয়ানকে কেন রাখা হয়েছে, তার জবাবে বেন গার্ডনার লিখেছেন, ‘আমি মোহাম্মদ রিজওয়ানকে বেছে নিয়েছি। কারণ যে কোনো পরিস্থিতিতে তার ওপর নির্ভর করা যায়। আপনার যে ধরনের রান দরকার, সে সেটা করবে। টেকনিক্যালি রিজওয়ান খুবই ভালো।

rijwanমোহাম্মদ রিজওয়ান

পাকিস্তানের উদ্বোধনী এই ব্যাটারকে সব ধরনের পরিস্থিতির নির্ভরযোগ্য একজন মানুষ হিসেবে বর্ণনা করে গার্ডনার বলেন, রিজওয়ান এখন পর্যন্ত সাদা বলের ক্রিকেটে যেভাবে খেলেছেন তা থেকে বোঝা যায় তার কৌশল সঠিক এবং তিনি টেস্টেও ভালো ব্যাটিং করতে পারেন।

রিজওয়ানের ব্যাপারে বেন গার্ডনার আরো বলেন, একটি জিনিস রিজওয়ানের বিরুদ্ধে যাচ্ছে, সেটা হলো- সে মাত্র ১৭টি টেস্ট খেলেছে। কিন্তু এরই মধ্যে সে ৪২ গড় তৈরি করে নিয়েছে, যা সত্যিই বেশ ভালো।

উইজডেন ইন্ডিয়ার লেখক আদ্য শর্মার মতে, ভারতের রিশভ পন্ত একজন দুর্দান্ত ব্যাটসম্যান, কিন্তু বিশ্ব টেস্ট একাদশ দলে নির্বাচিত হওয়ার মতো ধারাবাহিকতা তার নেই। তাই এক্ষেত্রে আমার পছন্দ রিজওয়ান। রিশভ স্পষ্টতই একজন দুর্দান্ত ব্যাটার কিন্তু তার ধারাবাহিকতা নিয়ে সন্দেহ রয়েছে। 

উইজডেন বিশ্ব টেস্ট একাদশ: ১. রোহিত শর্মা (ভারত), ২. মার্নাস লাবুসেন (অস্ট্রেলিয়া), ৩. জো রুট (ইংল্যান্ড), ৪. স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), ৫. কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), ৬. মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান), ৭. রবীন্দ্র জাদেজা (ভারত), ৮. রবিচন্দ্রন অশ্বিন (ভারত), ৯. প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া), ১০. জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড) ও ১১. জসপ্রিত বুমরাহ (ভারত)।