advertisement
আপনি দেখছেন

বর্তমান সময়ে খেলছেন এবং দারুণ ফর্মে আছেন এমন সব ক্রিকেটারদের নিয়ে ওয়ানডে একাদশ সাজিয়েছে ক্রিকেটের বিখ্যাত প্ল্যাটফর্ম উইজডেনের লেখকরা। যেখানে জায়গা করে নিয়েছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক এবং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

shakib al hasan 3সাকিব আল হাসান

বিশ্ব সেরা ওয়ানডে একাদশে কোনো অধিনায়ক রাখেনি উইজডেন। ওপেনার হিসেবে আছেন সময়ের অন্যতম সেরা দুই তারকা ব্যাটসম্যান রোহিত শর্মা ও জনি বেয়ারস্টো। তিন নম্বরে ব্যাট করতে নামবেন ভারতের ওয়ানডে এবং টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি।  

এরপরের স্থান দুটিতে আছেন যথাক্রমে পাকিস্তানের তিন ফরম্যাটের অধিনায়ক বাবর আজম ও লোকেশ রাহুল। ছয় নম্বরে নামবেন ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে একসাথে তিন ফরম্যাটে সেরা অলরাউন্ডার হওয়ার কৃতিত্ব দেখানো সাকিব। 

wisden cricket 2উইজডেন

সিমিং অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন ইংল্যান্ডের ক্রিস ওকস। পেস ডিপার্টমেন্টে আছেন মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট ও জাসপ্রিত বুমরাহ। একমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসেবে এই একাদশে জায়গা করে নিয়েছেন অজি তারকা অ্যাডাম জাম্পা।

ওয়ানডের পাশাপাশি টেস্ট দলও ঘোষণা করেছে উইজডেন। যেখানে জায়গা হয়নি কোনো বাংলাদেশি ক্রিকেটারের। ওয়ানডেতে কোনো অধিনায়ক না রাখলেও  সাদা পোশাকে কেন উইলিয়ামসনকে নেতৃত্বভার দিয়েছে উইজডেন। উভয় দলেই আছেন রোহিত শর্মা ও জাসপ্রিত বুমরাহ।

এক নজরে উইজডেনের একাদশ

ওয়ানডে: রোহিত শর্মা, জনি বেয়ারস্টো, বিরাট কোহলি, বাবর আজম, লোকেশ রাহুল, সাকিব আল হাসান, ক্রিস ওকস, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, অ্যাডাম জাম্পা ও জাসপ্রিত বুমরাহ।

টেস্ট: রোহিত শর্মা, মার্নাস ল্যাবুশেন, জো রুট, স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, প্যাট কামিন্স, জেমস অ্যান্ডারসন ও জাসপ্রিত বুমরাহ।