advertisement
আপনি পড়ছেন

ভারত ও পাকিস্তানের ক্রিকেটারদের নিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বকালের সেরা একাদশ গড়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। টি-টোয়েন্টি ফরম্যাট যেহেতু খুব বেশিদিনের নয়, তাই সর্বকালের সেরা একাদশ বলা হলেও তাতে রয়েছে দুই দেশের সাম্প্রতিক সময়ের ক্রিকেটাররাই।

babor azamবাবর আজম

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান বেশ ভালো খেলেছে। সুপার টুয়েলভ পর্বের সব ম্যাচ জিতে শেষ চারে উঠেছিল। ভারত সেমিফাইনালে উঠতে পারেনি। পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে হেরেছে বিরাট কোহলিরা। তা সত্ত্বেও দল গঠন করতে গিয়ে ভারতীয়দেরই বেশি রেখেছেন বাবর। তার সাজানো এই দলে ছয়জন ভারতীয়র পাশে আছে পাঁচজন পাকিস্তানি।

দলে ওপেনার হিসেবে নিজেকেই রেখেছেন বাবর আজম। জুটি হিসেবে বাবরের পছন্দ রোহিত শর্মাকে। তিন নম্বরে নামবেন বিরাট কোহলি। চার নম্বরে বাবর রেখেছেন একজন অলরাউন্ডারকে। এক্ষেত্রে তার পছন্দ অভিজ্ঞ শোয়েব মালিক। এর পরের জায়গাটা উইকেটরক্ষক ব্যাটারের। তার দলের মুহাম্মদ রিজওয়ান এ বছর স্বপ্নের ফর্মে থাকলেও সর্বকালের সেরা দলে ধোনিকেই রেখেছেন বাবর।

kohli babarবাবর আজম ও বিরাট কোহলি

শোয়েব মালিকের পর বাবরের দলে দ্বিতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। দলে রয়েছেন দুই স্পিনার। বাঁহাতি স্পিনার হিসেবে কুলদীপ যাদব। দ্বিতীয় স্পিনার হিসেবে দলে থাকছেন লেগ স্পিনার শাদাব খান। বাবরের দলের তিন পেসারের মধ্যে ভারত থেকে রয়েছেন যশপ্রীত বুমরা। অন্যদিকে বাঁহাতি পেসার হিসেবে থাকছেন মুহাম্মদ আমির। নতুন বলে আমিরের সঙ্গী হিসেবে তিনি রাখছেন আরেক পাকিস্তানিকে। তিনি হচ্ছেন শাহিন শাহ আফ্রিদি।