advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশ ক্রিকেটে অভূতপূর্ব সাফল্যের রুপকার নাভিদ নাওয়াজ। তার অধীনেই যুব বিশ্বকাপের শিরোপা জিতেছিল টাইগাররা। এরপর ক্রিকেট বিশ্বের সুনাম কুড়িয়েছেন এই কোচ। ইতোমধ্যে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড, এসএলসি তাকে নিজেদের কোচিং প্যানেলে যুক্ত করার প্রস্তাব দিয়েছে। তবে সেই প্রস্তাব নিয়ে আপাতত ভাবছেন না নাওয়াজ।

naveed nawaz 1টাইগার যুবাদের হেড মাস্টার নাভিদ নাওয়াজ

বড় পর্যায়ে সাফল্য পেতে ২০১৮ সালের জুলাই মাসে নাওয়াজকে যুবদলের হেড কোচের দায়িত্ব দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বিসিবি। নিজের বিশেষত্বের জানান দিতে বেশি সময় নেননি সাবেক এই ক্রিকেটার। তার অধীনে ২০১৯ সালে শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত অনুর্ধ্ব-১৯ এশিয়া কাপে রানার্সআপ হয় টাইগাররা।

বাংলাদেশ ক্রিকেটের জন্য সবচেয়ে বড় উপলক্ষ্য আসে তারপরের বছরই। অল্পের জন্য লঙ্কা দ্বীপে শিরোপা হাতছাড়া হলেও ২০২০ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত ১৩তম ‍যুব বিশ্বকাপে বাজিমাত করে বাংলাদেশ। শিরোপা নির্ধারণী ম্যাচে ভারতকে ৩ উইকেটে পরাজিত করে আকবর আলি অ্যান্ড কোং। সেই সাথে এদেশের ক্রিকেটের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে যান ৪৮ বছর বয়সী নাওয়াজ।

bd u 19 championভারতকে হারিয়ে যুব বিশ্বকাপের শিরোপা জিতেছিল বাংলাদেশ

বাংলাদেশকে নিয়ে নাওয়াজের গড়া কীর্তির কথা মনে রেখেছিল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। তাই লঙ্কানদের জার্সিতে এক টেস্ট এবং তিন ওয়ানডে খেলা সাবেক এই বাঁহাতি ব্যাটার ও লেগ স্পিনারকে নিজেদের সহকারী কোচ হিসেবে পেতে চায় দেশটির ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। তবে দাসুন শানাকা, দিমুথ করুনারত্নেদের চেয়ে বাংলাদেশ যুব দলকেই বেশি প্রাধান্য দিচ্ছেন নাওয়াজ।

চলমান যুব বিশ্বকাপের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরে যায় তারা। এরপরের দুই ম্যাচে সংযুক্ত আরব আমিরাত এবং কানাডাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে রাকিবুল হাসানের দল। শেষ চারে ওঠার মিশনে আগামীকাল প্রতিবেশী ভারতের মোকাবেলা করবে লাল সবুজের প্রতিনিধিরা। 

নিজেদের ইতিহাসে প্রথম বিশ্বকাপ জেতায় নাওয়াজের সাথে নতুন দুই বছরের চুক্তি করেছিল বিসিবি, যা শেষ হবে ওয়েস্ট ইন্ডিজে চলমান যুব বিশ্বকাপ শেষেই। তবে বিশ্বকাপের পর বিসিবির সাথে পুনরায় চুক্তি নিয়ে আলোচনা করবেন এই কোচ।

টোয়েন্টিফোর লাইভ নিউজপেপারকে দেওয়া সাক্ষাৎকারে নাওয়াজ বলেন, ‘আমি বর্তমানে বিসিবির সাথে চুক্তিবদ্ধ। শীঘ্রই অন্য কোনো দলের সাথে যুক্ত হওয়ার আশা করছি না। বিশ্বকাপ শেষে বিসিবির সাথে আলোচনায় বসবো এবং আমার ভবিষ্যৎ নিয়ে আলোচনা করবো।’

নাওয়াজের ইচ্ছা আছে বিসিবির সাথে আরও একদফা নতুন চুক্তি করার। তবে বিষয়টা পুরোপুরি নাজমুল হাসান পাপনের নেত্বাধীন বোর্ডের ওপরই ছেড়ে দিয়েছেন শ্রীলঙ্কা যুব দলের সাবেক এই হেড কোচ, ‘গত চার বছর ধরে বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দলের সাথে কাজ করাটা উপভোগ করছি। এখন দেখি সামনে আমার জন্য কী চ্যালেঞ্জ অপেক্ষা করছে।’