advertisement
আপনি পড়ছেন

আইসিসির টেস্ট স্ট্যাটাস প্রাপ্ত দেশের সংখ্যা এখন ১২টি। কয়েক বছর আগে টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তান ও আয়ারল্যান্ড এখনও খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পায়নি। এ ফরম্যাটে আফগানরা ৬টি ও আইরিশরা খেলেছে ৩টি ম্যাচ।

mushfiqur rahim celebrates 8th centuryব্র্যাডম্যান-সোবার্সদের পাশে মুশফিক

এর বাইরে পুরোনো ১০ দেশ টেস্টে অনেকদিন পাড়ি দিয়েছে। সম্প্রতি যদিও জিম্বাবুয়ে টেস্ট ক্রিকেটে অনিয়মিত হয়ে পড়েছে।

বাকি ৯ দেশের ব্যাটসম্যানদের নামের পাশে শোভা পায় বিভিন্ন মাইলফলক ছোঁয়ার কীর্তি। বুধবার চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে এমনই এক কীর্তি গড়েছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। এর মধ্য দিয়ে টেস্টে ৫ হাজারী ক্লাবে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হওয়ার এক অনন্য গৌরব অর্জন করেছেন মি. ডিপেন্ডেবল খ্যাত এই ব্যাটসম্যান।

বাংলাদেশের আগে টেস্ট স্ট্যাটাস পেলেও জিম্বাবুয়ের কোনো ব্যাটসম্যান এখনও টেস্টে ৫ হাজার রান করতে পারেননি। সর্বোচ্চ ৪ হাজার ৭৯৪ রান করেছেন সাবেক ব্যাটসম্যান অ্যান্ডি ফ্লাওয়ার।

সাগরিকায় দেশের হয়ে প্রথম এই মাইলফলক অর্জন করে দারুণ এক ক্লাবে নাম লিখিয়েছেন মুশফিক। দেশের হয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে এই ক্লাবে নাম লেখানো খেলোয়াড়দের তালিকায় আছেন স্যার ডন ব্র্যাডম্যান, স্যার গ্যারি সোবার্স, সুনীল গাভাস্কার, জহির আব্বাসরা। তাদের পাশেই উঠে গেছে মুশফিকের নাম।

দৃশ্যতই এ তালিকায় সর্বশেষ সংযোজন বাংলাদেশের মুশফিক। আবার তালিকায় সবচেয়ে ধীরগতির ব্যাটসম্যানও তিনি।

ইনিংস হিসেবে ৫ হাজার রান স্পর্শ করতে সবচেয়ে বেশি ইনিংস খেলতে হয়েছে মুশফিককে। ৮১ টেস্টে ১৪৯ ইনিংস খেলে এই রান করেছেন তিনি। তার কাছাকাছি আছেন নিউজিল্যান্ডের জন রাইট। টেস্টে ৫ হাজার রান করতে ১৪০ ইনিংস লেগেছিল জন রাইটের। একশোর বেশি ইনিংস লেগেছিল পাকিস্তানের জহির আব্বাস, শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভা, দক্ষিণ আফ্রিকার গ্যারি কারস্টেনেরও।

একনজরে দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৫ হাজার রান করেছেন যারা

জ্যাক হবস, ইংল্যান্ড ৯১ ইনিংস ১৯২৯ সাল
ডন ব্র্যাডম্যান, অস্ট্রেলিয়া ৫৬ ইনিংস ১৯৩৮ সাল
গারফিল্ড সোবার্স, ওয়েস্ট ইন্ডিজ ৯৫ ইনিংস ১৯৬৬ সাল
সুনীল গাভাস্কার, ভারত ৯৫ ইনিংস ১৯৭৯ সাল
জহির আব্বাস, পাকিস্তান ১১৬ ইনিংস ১৯৮৪ সাল

জন রাইট, নিউজিল্যান্ড ১৪০ ইনিংস ১৯৯২ সাল
অরবিন্দ ডি সিলভা, শ্রীলঙ্কা ১২৮ ইনিংস ১৯৯৮ সাল
গ্যারি কারস্টেন, দক্ষিণ আফ্রিকা ১৩০ ইনিংস ২০০১ সাল
মুশফিকুর রহিম, বাংলাদেশ ১৪৯ ইনিংস ২০০২ সাল