advertisement
আপনি পড়ছেন

বছরের শুরুটা ভালোই হয়েছিল বাংলাদেশ দলের। মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডকে টেস্টে হারিয়েছিল মুমিনুল বাহিনী। তারপর থেকে টেস্টে ধারাবাহিকভাবে ব্যর্থ টাইগাররা। দক্ষিণ আফ্রিকা সফর, শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ এবং সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরেও হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে বাংলাদেশ।

shakib al hasan wi tour test 2022সাকিব আল হাসান

সঙ্গত কারণেই টেস্টের ব্যর্থতা, উন্নতি নিয়ে অনেক প্রশ্ন উঠছে। এ ফরম্যাটে উন্নতির জন্য নিজের মতামত জানিয়েছেন সাকিব আল হাসান। তার মতে, আগে ঘরের মাঠে নিয়মিত জয় পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। না জিতলেও অন্তত ড্র করতে হবে। পরিকল্পনা করতে হবে এবং সম্মিলিতভাবে চেষ্টা করতে হবে, তাহলেই উন্নতি আসতে পারে।

সেন্ট লুসিয়া টেস্টের পর সাকিব বলেন, ‘দেশে যেন আমরা টেস্টে ভালো খেলি। আগে ঘরে ভালো খেলা নিশ্চিত করতে হবে, তখন দুটি অ্যাওয়ে সিরিজ খেলে একটাতে খারাপ করলে সেটা আসলে চোখে ধরবে না। এ কারণে ঘরের মাঠে ভালো খেলাটা গুরুত্বপূর্ণ।’

again batting collapse bangladesh on the verge of innings defeatটেস্টে মোটেও ভালো করতে পারছে না টাইগাররা

কিছু পরিবর্তনের কথাও বলছেন সাকিব, বিশেষ করে চিন্তাগত পরিবর্তন। বাংলাদেশের পরের টেস্ট ম্যাচ ৫ মাস পর। এই সময়ে সাদা পোশাকের ক্রিকেট নিয়ে কিছু কাজ দেখতে চান অধিনায়ক।

বাঁহাতি এ অলরাউন্ডার বলেছেন, ‘আমাদের বেশকিছু জায়গায় পরিবর্তন আনতে হবে, তার আগে নিজেদের চিন্তাগত পরিবর্তন আনাটাও খুব জরুরি। পরবর্তী টেস্ট সিরিজের আগে যেহেতু এখনো হাতে ৫ মাসের মতো সময় আছে, তাই সবাই বসে চিন্তা ভাবনা করে সিদ্ধান্তগুলো দেওয়া যাবে বলে মনে করি।

বিদেশের মাটিতে সিরিজ হারাকে খুব বেশি গুরুত্ব দিচ্ছেন না সাকিব। তার মতে, বিশ্ব চ্যাম্পিয়ন দলটাও বিভিন্ন সফরে গিয়ে হারে। তবে দেশের মাটিতে ধারাবাহিক হওয়ার বিষয়টি নিশ্চিত করতেই হবে। এই উন্নতিটা যদি হয়, আমাদের হয়তো অনেক দূরে নিয়ে যাবে বাইরের পারফরম্যান্সগুলো।