advertisement
আপনি পড়ছেন

মাস ছয়েক আগে টেস্ট দলের নেতৃত্ব থেকে সড়ে দাঁড়ান ভারতের অন্যতম সেরা ক্রিকেটার বিরাট কোহলি। এর পর থেকে পাঁচ দিনের ক্রিকেটে ভারতের অধিনায়কত্ব করছেন রোহিত শর্মা। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে বাকি থাকা একমাত্র টেস্টে কোহলিকে পুরনো দায়িত্বে দেখতে চাইছেন তারকা ব্যাটিং অলরাউন্ডার মঈন আলি।

virat kohli test 4 1বিরাট কোহলি

মঈনের এমন ইচ্ছার পেছনে কারণ আছে। রোহিত চলতি সপ্তাহের শুরুর দিকে কোভিড টেস্টে পজিটিভ হয়েছেন। গত বছর করোনায় স্থগিত হওয়া পাঁচ ম্যাচ সিরিজের শেষ টেস্টটি মাঠে গড়াবে আগামী ১ জুলাই। এজবাস্টনের বার্মিংহাম ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিতব্য ম্যাচে হিটম্যান খেলতে পারেন কি না, সেটা নিয়ে সংশয় আছে।

সুস্থ না হওয়ায় বর্তমানে টিম হোটেলে আইসোলেশন পালন করছেন রোহিত। এই ওপেনারের পরিবর্তে দেশ থেকে মায়াঙ্ক আগারওয়ালকে উড়িয়ে নিয়েছে টিম ইন্ডিয়া। ধারণা করা হচ্ছে, শেষ পর্যন্ত রোহিত করোনামুক্ত না হলে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্টে নেতৃত্বে দেখা যেতে পারে পেসার জাসপ্রিত বুমরাহ কিংবা উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্তকে।

moeen ali test 1মঈন আলি

স্থগিত হওয়ার আগে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে ভারত। সে চার ম্যাচে ভারতকে নেতৃত্বে দিয়েছিলেন কোহলি। শেষটা ভালো করতে চাইলে কোহলির নেতৃত্বের বিকল্প নেই বলে মনে করেন মঈন। ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘যেহেতু এই সিরিজের শুরুতে কোহলি অধিনায়ক ছিলেন, তাই আমি শেষ ম্যাচের জন্য তাকে আগের দায়িত্ব ফিরিয়ে দেওয়ার পক্ষে।’

‘রোহিত না থাকলে নেতৃত্ব কোহলিরই প্রাপ্য। এই দায়িত্ব আবারো নিতে চান কি না, সেটা তার সিদ্ধান্ত। নেতৃত্ব ছেড়ে তিনি সম্ভবত শিথিল এবং খুশি। আমার মনে হয়, তিনি টেস্ট অধিনায়ক হবে না বলে মনস্থির করেছেন। তবে তিনি দারুণ অভিজ্ঞতাসম্পন্ন একজন অধিনায়ক ছিলেন। এমন বড় একটা সিরিজে তাকে অধিনায়কত্বে খুব দরকার ছিল।’ যোগ করেন মঈন।