advertisement
আপনি পড়ছেন

বার্মিংহামে আজ শুরু হচ্ছে ঝুলে থাকা সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট। এই সিরিজের পরই ইংল্যান্ডের সঙ্গে সীমিত ওভারের দুটি সিরিজ খেলবে ভারত। আগামী বৃহস্পতিবার শুরু হবে কুড়ি ওভারের প্রথম ম্যাচ। ১২ জুলাই থেকে মাঠে গড়াবে ওয়ানডে সিরিজ। দুই সিরিজের জন্য গতকাল বৃহস্পতিবার রাতে তিনটি দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

india cricket team 2022দুই সিরিজের জন্য গতকাল বৃহস্পতিবার রাতে তিনটি দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড

দুই সিরিজেই খেলবেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। করোনায় আক্রান্ত হয়ে আপাতত মাঠের বাইরে আছেন তিনি। তাকে ছাড়াই এজবাস্টন টেস্ট খেলতে নামবে ভারতীয়রা। টি-টোয়েন্টি সিরিজ দিয়ে মাঠে ফিরবেন রোহিত। দুই সিরিজেই যথারীতি নেতৃত্বে থাকবেন এই ওপেনার। তবে ওয়ানডে দল স্বাভাবিক হলেও টি-টোয়েন্টি দল নিয়ে একটু রোমাঞ্চ আছে।

প্রথম টি-টোয়েন্টি ও শেষ দুই ম্যাচের জন্য আলাদা দল দিয়েছে ভারত। একই সঙ্গে ওয়ানডে সিরিজেও জন্যও দল ঘোষণা করেছে তারা। ঘোষিত দলে সবচেয়ে বড় চমক আর্শদীপ সিংয়ের জায়গা পাওয়াটা। আইপিএলের গত মৌসুমে দুর্দান্ত পারফর্ম করার পুরস্কার হিসেবে জাতীয় দলে ডাক পেয়েছেন তিনি। প্রথম টি-টোয়েন্টির দলেও ডাকা হয়েছে তাকে।

প্রথম টি-টোয়েন্টি থেকে বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলি, জাস্প্রিত বুমরাহ, রবিন্দ্র জাদেজা, শ্রেয়াস আইয়ার ও ঋষভ পন্তকে। শেষ দুই ম্যাচে খেলবেন তারা। তাদের জন্য জায়গা ছেড়ে দিতে হবে রুতুরাজ গায়কোয়াড়, সঞ্জু স্যামসন, রাহুল ত্রিপাঠি, ভেঙ্কাটেশ আইয়ার ও আর্শদীপকে। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করা দীপক হুদা আছেন তিন ম্যাচের দলেই। মূলত বিশ্বকাপের আগে দল চূড়ান্ত করতেই টি-টোয়েন্টি সিরিজের সবাইকে পরখ করে দেখছে ভারত।

প্রথম টি-টোয়েন্টিতে ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), ইশান কিশান, রুতুরাজ গায়কোয়াড়, সঞ্জু স্যামসন, সূর্যকুমার যাদব, দীপক হুদা, রাহুল ত্রিপাঠি, ডিনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, ভেঙ্কাটেশ আইয়ার, যুভেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, রবি বিষ্ণু, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল, আভেশ খান, আর্শদীপ সিং, উমরান মালিক।

দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টিতে ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), ইশান কিশান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দীপক হুদা, শ্রেয়াস আইয়ার, ডিনেশ কার্তিক (উইকেটরক্ষক), ঋষভ প্যান্ট (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিন্দ্র জাদেজা, যুভেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, রবি বিষ্ণু, জাস্প্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, আভেশ খান, হার্শাল প্যাটেল, উমরান মালিক।

ভারত ওয়ানডে দল: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, ইশান কিশান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, ঋষভ প্যান্ট (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, যুভেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, জাস্প্রিত বুমরাহ, প্রসিধ কৃষ্ণা, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, আর্শদীপ সিং।