advertisement
আপনি পড়ছেন

লিওনেল মেসির একমাত্র গোলে চিলির বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ জয় এসেছে ঠিকই, কিন্তু ওই ম্যাচে ক্ষতি কম হয়নি আর্জেন্টিনার। হলুদ কার্ড পাওয়ায় বলিভিয়ার বিপক্ষে খেলতে পারছেন না আক্রমনভাগের তারকা গঞ্জালো হিগুয়েইন, রক্ষণভাগের সেরা প্রহরী হ্যাভিয়ের মাশচেরানো, ওটামেন্ডি ও লুকাস বিগলিয়া। ওই ম্যাচে বাজে পারফরম্যান্সের জন্য সার্জিও আগুয়েরোকে দল থেকেই বাদ দেওয়া হচ্ছে। এবার শোনা যাচ্ছে, চিলি ম্যাচের একটা ঘটনাকে কেন্দ্র করে নাকি লিওনেল মেসিও অনিশ্চিত হয়ে পড়েছে বলিভিয়ার বিপক্ষে।

messi argentina vs bolivia

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আজ রাতে বলিভিয়ার মাঠে খেলতে নামবে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় রাত ২টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি দেখাবে সনি ইএসপিএন চ্যানেল।

তবে সনি ইএসপিনের পর্দায় রাতে আজ মেসিকে নাও দেখতে পারেন আপনি। চিলির বিপক্ষে ম্যাচের একটা মুহূর্তে ম্যাচ অফিসিয়ালদের সঙ্গে কথা কাটাকাটি বেঁধেছিল মেসির। ম্যাচের দ্বিতীয় লাইন্সম্যান মার্সেলো ভন গাচ্ছিকে নাকি গালিও দিয়েছিলেন মেসি।

আবার ম্যাচ শেষে ওই লাইন্সম্যানের সঙ্গে হাত মেলাতেও অস্বীকৃতি জানিয়েছেন আর্জেন্টিনা অধিনায়ক। মেসির এমন আচরন সহজ ভাবে নিতে পারেনি কর্তৃপক্ষ। শোনা যাচ্ছে, বলিভিয়ার ম্যাচে নিষিদ্ধাজ্ঞাও পেতে পারেন বার্সেলোনা তারকা। কনমেবল গভর্নিংবডির ডিসিপ্লিনারি কমিটি মেসির বিষয়ে সিদ্ধান্ত নিবেন বলিভিয়া ম্যাচের আগেই।

হঠাৎ এমন পরিস্থিতে আর্জেন্টিনা কোচ বাউজার বড় চিন্তাতেই পড়ার কথা। আর্জেন্টিনাকে টানছেন তো মেসিই। চোটে যখন ভুগছিলেন টানা চার ম্যাচ জিততে পারেনি আর্জেন্টিনা। ফিরেই দলকে জয়ের ধারায় ফিরিয়েছেন মেসি। গত ম্যাচের মেসির পেনাল্টিতেই উদ্ধার হয়েছে আর্জেন্টিনা।

বাউজার মাঠের সব পরিকল্পনার মূলেও মেসি। সেই মেসিকে না পাওয়ার সম্ভবনাটা তো বড় চিন্তারই। তাছাড়া মেসির কাঁধে সওয়ার হয়ে টানা দুই ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের তিন নম্বরে উঠে এলেও আর্জেন্টিনার অবস্থানটা মোটেও শক্ত নয়। কলম্বিয়া, চিলি ও ইকুয়েডর একেবারে ঘাঁড়ে নিশ্বাস ফেলছে। একটু পা হড়কালেই নিচে নেমে যেতে হতে পারে।

আর নিচে নেমে গেলে আগামী বিশ্বকাপ খেলাটা আর্জেন্টিনার জন্য আবারও শঙ্কায় পড়ে যাবে। কারণ রাশিয়া বিশ্বকাপে সরাসরি জায়গা পেতে হলে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলের সেরা চারে থাকতে হবে।

অন্য একটা ভাবনাও ভাবতে হচ্ছে বাউজাকে। বলিভিয়ার লাপাজ স্টেডিয়ামে আজ খেলতে নামবে আর্জেন্টিনা। সমুদ্রপৃষ্ঠ থেকে যা প্রায় সাড়ে তিন হাজার মিটার উপরে অবস্থিত। অতিথি যে কোন দলেরই এখানে মানিয়ে নিতে সমস্যা হওয়ার কথা। মানিয়ে নিতে পারবে তো আর্জেন্টিনা? এই ভাবনার আগে মেসিকে পাওয়ার প্রার্থণা।