advertisement
আপনি পড়ছেন

এই তো কয়েক মাস আগেও ধুঁকছিল ব্রাজিল। বিশ্বকাপের জার্মান দুঃস্বপ্নের পর ফিলিপে স্কলারিকে হঁটিয়ে পুরনো কোচ কার্লাস দুঙ্গাকে দায়িত্ব দিয়েছিল ব্রাজিল। কিন্তু ব্রাজিলকে ‘ব্রাজিল’ করে তুলতে পারেননি দুঙ্গা। তার অধিনে হতাশা নিয়মিত তো আসছিলই, ব্রাজিলের সুন্দর ফুটবল প্রায় ধ্বংসই করে ফেলেছিলেন দুঙ্গা। তখনই তিতের আবির্ভার ব্রাজিল ফুটবলে। ব্রাজিলের কোচের চেয়ারে বসে রাতারাতিই যেন সব পাল্টে দিচ্ছেন তিতে। মনে হচ্ছে তার অধিনে নেইমার, ফিলিপে কৌতিনহো, গ্যাব্রিয়েল জেসুস, উইলিয়ানরা প্রাণশক্তি ফিরে পেয়েছেন নতুন করে। তিতের অধিনে ব্রাজিল এখন রীতিমতো উড়ছে। উড়ন্ত  ব্রাজিল আগামীকাল সকালে মাঠে নামছে প্যারাগুয়ের বিপক্ষে।

neymar brazil paraguya

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৬ টা ৪৫ মিনিটে। সরাসরি দেখাবে সনি ইএসপিএন। কাল প্যারাগুয়ের বিপক্ষে অনেকটাই এগিয়ে থাকবে ব্রাজিল। আর প্রত্যাশিত জয় পেলে আগামী রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

ব্রাজিল অবশ্য রাশিয়া বিশ্বকাপে এক পাঁ দিয়ে রেখেছে এখনই। ইতিহাস বলছে দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ২৮ পয়েন্ট পেলেই বিশ্বকাপ খেলা নিশ্চিত। সেখানে দক্ষিণ আমেরিকা অঞ্চলের টেবিলের শীর্ষে থাকা ব্রাজিলের বর্তমান পয়েন্ট ৩০। তারপরও ‘যদি’ ‘কিন্তু’র যে সমীকরণটা আছে কাল জিতলে সেটা আর থাকছে না।

সমীকরণ মেলাতে কাল হয়তো বেশি কষ্ট করতে হচ্ছে না ব্রাজিলকে। কারণ প্রথমত দুর্দান্ত ফর্মে আছেন নেইমার-কুতিনহোরা। সর্বশেষ আট ম্যাচ জিতেছে তিতের দল। মাঠে নিয়মিত ফুল ফুটাচ্ছেন নেইমার, কুতিনহো, উইলিয়ানরা। তাছাড়া খেলাটা আবার ব্রাজিলের মাঠে।

প্যারাগুয়েও সুবিধাজনক স্থানে নেই। গত পাঁচ ম্যাচের তিনটিই হেরেছে দলটি। সব মিলিয়ে নেইমারদের কালই বিশ্বকাপ নিশ্চিত করার উৎযাপন করার পালা।