advertisement
আপনি পড়ছেন

লিওনেল মেসি বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার। সেটা মানতে কেউই হয়তো দ্বিমত করবেন না। অনেকের মতে, সর্বকালের সেরা ফুটবলারদের মধ্যেও অন্যতম আর্জেন্টিনা জাদুকর। বল পায়ে ক্যারিয়ারের শুরু থেকেই মোহিত করে চলেছেন বার্সেলোনা তারকা। কিন্তু একটা সমালোচনা তার পিছু ছাড়ে না কখনোই।

messi arjentina

‘মেসি বার্সেলোনার যতটা, আর্জেন্টিনার হয়ে ততটা নন’- এই সমালোচনার তীর বরাবরই আঘাত করে আসছে মেসিকে। আর্জেন্টিনার হয়ে তেমন কিছু জিততে পারেননি বলে আর্জেন্টাইনদের অনেকেই মেসিকে মর্যাদা দেয় না। কোপা আমেরিকার ফাইনালে চিলির বিপক্ষে হারের পর মেসির মুর্তিও ভেঙে ফেলা হয়েছিল।

আবার বিশ্বকাপ বাছাই পর্বে আর্জেন্টিনা ধুকছে সেই শুরু থেকে। ধুকতে ধুকতেও এতোটা পথ যে পাড়ি দিল সেটা মেসির কাঁধে সওয়ার হয়েই। কিন্তু লাইন্সম্যানকে গালি দেওয়ার অভিযোগে হঠাৎ চার ম্যাচের নিষেধাজ্ঞা নেমে এসেছে মেসির ওপর। মেসির সমালোচনা আবারও কিছুটা বেগবান হয়েছে এটাতে।

এ বিষয়ে আর্জেন্টিনার গোলরক্ষক মারিয়ানো আন্দুহার বলেন, ‘কেউ মেসির কদর বোঝে না। সবাই বলে, কেন সে বার্সেলোনার মতো আর্জেন্টিনার হয়ে খেলে না। (জাতীয় দল নিয়ে সে) মাথা ঘামায় না বলে তাকে দোষ দেওয়া হয়।’

কিন্তু এই মেসিই যখন গত শতবর্ষী কোপা আমেরিকার ফাইনালে হারের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন, আর্জেন্টাইনটাই রাস্তায় নেমেছিল মেসিকে ফিরিয়ে আনার আবেদনে। আন্দুহার সেটাই মনে করিয়ে দিলেন, ‘সে (মেসি) বলেছিল (আর্জেন্টিনার হয়ে) আর খেলবে না। কিন্তু ৯ জুলাই তারাই তাকে ফেরানোর জন্য ব্যানার নিয়ে বের হয়েছিল।’