advertisement
আপনি পড়ছেন

পেলে নাকি দিয়েগো ম্যারাডোনা, কে সর্বকালের সেরা ফুটবলার? এই বিতর্ক চলে আসছে যুগ যুগ ধরে। ঠিক তেমনি বর্তমানের সেরা ফুটবলার কে লিওনেল মেসি, নাকি ক্রিশ্চিয়ানো রোনালদো-এই বিতর্কও চলছে। কেউ বলেন গোল স্কোরার রোনালদোই বর্তমান সেরা ফুটবরার। আবার কারো মতে, ফুটবল পায়ে জাদু দেখানো মেসিই সেরা। তবে বার্সেলোনার সাবেক ডিফেন্ডার কার্লোস পুয়েল যা বললেন সেটাই হয়তো যুক্তিযুক্ত! অন্তত মেসিভক্তরা সেটাই মনে করবেন।

messi ronaldo

কে বর্তমান সেরা- এই প্রশ্নে স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা পুয়েল ব্যাখ্যা করেছেন, ‘মেসি আমার কাছে সেরাদের সেরা। আমি তার সঙ্গে খেলেছি। সে আমাকে বারবারই তার নৈপূণ্যে বিস্মিত করেছে। সে গত ১০ বছর ধরে ধারাবাহিকভাবে নৈপূণ্য দেখাচ্ছে। পাশাপাশি সময়ের সাথে সাথে নিজেকে আরও ক্ষুরধার করছে। আমি কাউকে খাটো করতে চাই না, তবে মেসিই আমার কাছে সেরা।’

রোনালদো বিষয়ে বলতে গিয়ে পুয়েলের মতামত, ‘রোনালদো খেলাটির ইতিহাস সেরাদের একজন। কিন্তু মেসি আরও ভালো। তাদের মধ্যে প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতা খুবই তীব্র। আমি মনে করি, ব্যাপারটা দুই জনেরই উন্নতিতে সাহায্য করেছে।’

উন্নতিতে যে সাহায্য করেছে সেটা পরিসংখ্যান ঘাটলেও বুঝা যায়। মেসি-রোনালদো দুজনই এখন খেলছেন স্প্যানিশ লা লিগায়। রিয়াল মাদ্রিদে রোনালদো আর মেসি বার্সেলোনায়। কিন্তু রোনালদো যখন স্পেনে আসেননি, অর্থাৎ ম্যানচেস্টার ইউনাইটেডে খেলতে তখন কোন মৌসুমেই পঞ্চাশের বেশি গোল করতে পারেননি মেসি।

রোনালদোর অবস্থাও একই। স্পেনে এসে মেসির ঘোর প্রতিদ্বন্দ্বী হওয়ার আগে কোন মৌসুমেই পঞ্চাশের বেশি গোল করতে পারেননি। কিন্তু লা লিগায় দুজনের প্রতিদ্বন্দ্বিতা যখন জমল, মৌসুমে পঞ্চাশের বেশি গোল করাটা যেন নিয়মে পরিণত করে ফেলেছেন দুজনই।