advertisement
আপনি পড়ছেন

লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদো থাকবেন সেটা আগে থেকেই অনুমান করা যায়। ফুটবলের কোন বর্ষসেরার মনোনয়নে এই দুজন না থাকলে চলে নাকি! সেরা তিনের বাছাই হলে তৃতীয়জন কে হচ্ছেন সেটা জানার থাকে। গতকাল জানিয়ে দিল উয়েফা। ২০১৬-১৭ মৌসুমের উয়েফা বর্ষসেরা পুরুষ ফুটবলারের মনোনয়নে সেরা তিনজনকে বেছে নেওয়া হয়েছে গতকাল। যাতে মেসি-রোনালদোর সাথে তৃতীয়জন জিয়ানলুইজি বুফন। সুযোগ হয়নি নেইমারের।

buffon messi ronaldo

সেরা দশজনের তালিকায় ছিলেন নেইমার। কিন্তু তালিকাটা তিনে নেমে এলে বাদ পড়তে হয়েছে ব্রাজিলিয়ান সুপারস্টারকে। মেসি-রোনালদো-বুফনের মধ্যে সেরা নির্বাচিত করা হবে আগামী ২৪ আগস্ট, মোনাকোতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্রয়ের দিন।

সেরা নির্বাচনের প্রক্রিয়া অনেকটাই এগিয়েছে। ইউরোপের ৮০টি ক্লাবের কোচ ও ৫৫ জন মনোনীত সাংবাদিকের ভোটে নির্বাচিত হবে উয়েফা সেরা ফুটবলার। ভোটাররা ইতোমধ্যেই ভোট দিয়ে ফেলেছেন। আনুষ্ঠানিক ফল ২৪ আগস্ট জানা যাবে, তবে আন্দাজ করা যাচ্ছে রোনালদোর বাক্সেই হয়তো ভোট বেশি পড়েছে!

আগের মৌসুমের মতো গত মৌসুমটাও দারুণ কেটেছে রোনালদোর। রিয়াল মাদ্রিদের হয়ে লিগ জিতেছেন, চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন, উয়েফা সুপার কাপ জেতার কাছাকাছি পৌঁছেছেন। অপর দিকে, মেসির ভাণ্ডারে অর্জন বলতে কেবল একটা কোপা দেল রের শিরোপা।

এদিকে, বুফনও লিগ জিতেছেন। চ্যাম্পিয়ন্স লিগে ভালো করেছে তার দল জুভেন্টাস। ফলে বুফনের বাক্সও ফুলে উঠতে পারে ভোটে। ক্লাব ফুটবলের পাশাপাশি জাতীয় দলের পারফরম্যান্সও বিচার করা হয় উয়েফা বর্ষসেরা পুরস্কারে।