advertisement
আপনি দেখছেন

আইসিসির সর্বশেষ প্রকাশিত  র‍্যাঙ্কিংয়ে ওয়ানডে ব্যাটসম্যানদের শীর্ষস্থান হারিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তাকে হটিয়ে শীর্ষে উঠে গেছেন এবি ডি ভিলিয়ান্স। চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে মাঠের বাইরে ছিলেন তিনি। ফিরেই বাংলাদেশের বিপক্ষে খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস। যা তাকে তুলে দিয়েছে শীর্ষে।

de villiars on top of icc ranking

৮৭৭ রেটিং নিয়ে দুই নম্বরে নেমে এসেছেন কোহলি। এক নম্বরে থাকা ভিলিয়ার্সের রেটিং ৮৭৯। অর্থাৎ এক নম্বরে গেলেও কোহলিকে খুব বেশি পিছনে ফেলতে পারেননি প্রোটিয়া সুপারস্টার। ব্যাটিংয়ে উন্নতি করেছেন বাবর আজমও। শ্রীলঙ্কার বিপক্ষে পরপর দুই ম্যাচে সেঞ্চুরি করে পাকিস্তানি এই ব্যাটসম্যান ক্যারিয়ার সেরা রেটিং নিয়ে (৮৩৩) উঠে গেছেন চার নম্বরে।

বোলিংয়ের শীর্ষে উঠেছেন হাসান আলি। ক্যারিয়ার সেরা ৭৪৩ রেটিং নিয়ে শীর্ষস্থান দখল করেছেন পাকিস্তানি এই পেসার। তিনি সরিয়ে দিয়েছেন ইমরান তাহিরকে। দক্ষিণ আফ্রিকার এই লেগ স্পিনারের অবস্থান এখন দুই নম্বরে। তার রেটিং এখন ৭২৬।

বাংলাদেশিদের মধ্যে ব্যাটিংয়ে পাঁচ ধাপ উপরে উঠেছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ওয়ানডেতে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি করা মুশফিকুর রহিম। ২২ নম্বর থেকে ১৮তে উঠে এসেছেন বাংলাদশের টেস্ট অধিনায়ক। ১৬ নম্বরে থাকা তামিম ইকবালের অবস্থানে কোনো হেরফর হয়নি। সাকিব আল হাসান উন্নতি করেছেন বোলিংয়ে। ২০ থেকে ১৯-এ উঠে এসেছেন তিনি।

বোলিংয়ে উন্নতি করলেও অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সাকিব পড়ে গেছেন মোহাম্মদ হাফিজের পিছনে। একদিন আগেই সন্দেহজনক বোলিংয়ে কারণে তৃতীয়বার অভিযুক্ত হওয়া হাফিজের অলরাউন্ডার রেটিং ৩৬০। আর সাকিবের রেটিং নেমে গেছে ৩৪৫-এ।

সেরা ১০ ওয়ানডে ব্যাটসম্যান

এবি ডি ভিলিয়ার্স, বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার, বাবর আজম, কুইনটন ডি কক, জো রুট, রোহিত শর্মা, কেন উইলিয়ামসন, হাশিম আমলা ও ফ্যাফ ডু প্লেসি।

সেরা ১০ ওয়ানডে বোলার

হাসান আলি, ইমরান তাহির, জস হ্যাজলউড, কাগিসো রাবাদা, মিচেল স্টার্ক, জাসপ্রিট বোমরা, ট্রেন্ড বোল্ট, অক্ষর প্যাটেল, রশিদ খান ও সুনিল নারিন।

সেরা পাঁচ ওয়ানডে অলরাউন্ডার

মোহাম্মদ হাফিজ, সাকিব আল হাসান, মোহাম্মদ নবি, অ্যাঞ্জেলো ম্যাথুজ ও বেন স্টোকস।