advertisement
আপনি পড়ছেন

ফর্মে থাকলে লিওনেল মেসি কতটা ভয়ঙ্কর হতে পারেন, সেটা বহুবার দেখেছে ফুটবল বিশ্ব। অবিশ্বাস্য পারফরম্যান্সের কারণে কত বিশেষণেই না তাকে বিশেষিত করা হয়েছে। এবার মেসিকে আরো একটা উপমা দিয়েছেন কার্লোস কুয়েরোজ।

fifa should test if messi is a human or not

তবে মেসির প্রতি তার মুগ্ধতার ধরণটা একটু অন্যরকমই। ফর্মে থাকাবস্থায় মেসি মানুষ থাকেন কিনা সেটা জানার জন্য ফিফার কাছে আর্জি জানিয়েছেন কুয়েরোজ! তার দাবি ছন্দে থাকাকালীন মেসির মনুষ্যত্ব পরীক্ষা করা হোক।

সুতোয় ঝুলে গিয়েছিল আর্জেন্টিনার রাশিয়া বিশ্বকাপ-ভাগ্য। মেসির হ্যাটট্রিকের সুবাদে বিশ্বমঞ্চের মূলপর্বের টিকিট নিশ্চিত হয়েছিল দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। সেদিন ইকুয়েডরের বিপক্ষে বার্সা প্লে-মেকারের রূপকথার পারফরম্যান্সে মুগ্ধ হয়েছিলেন ইরান কোচ।

প্রশংসা করতে গিয়ে রসিকতার ছলে মেসির বিরুদ্ধে তদন্তের কথা দাবি করেছেন কুয়েরোজ। ফিফাডটকমকে দেওয়া এক সাক্ষাৎকারে ইরান কোচ বলেছেন, ‘আমি সবসময়ই বলি মেসি অসাধারণ একজন খেলোয়াড়। আমার মনে হয় সে ভিনগ্রহের কেউ হবে। যদি সে মানুষ হতো তাহলে ওই সময় অলৌকিক পারফরম্যান্স করতে পারতো না। এরকম কিছু আপনার দলের বিপক্ষেও হতে পারতো। এটাই ফুটবলের সৌন্দর্য। প্রকৃতপক্ষে সে মানুষ কিনা সেটা ফিফার প্রমাণ করা উচিৎ।'

গত বিশ্বকাপে আর্জেন্টিনাকে গোলশূন্য ব্যবধানে রুখে দিয়েছিল ইরান। আসন্ন বিশ্বকাপে মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোর মুখোমুখি হবে এশিয়ার জায়ান্টরা। পর্তুগাল ও রোনালদোর বিপক্ষের ম্যাচটা ইরান কোচের জন্য বিশেষ কিছু, ‘এটা দারুণ হবে। যখন সেরা খেলোয়াড়ের মুখোমুখি হবেন তখন অবশ্যই সেটা বিশেষ কিছু। আমার মনে হয় এই মুহূর্তে সে (রোনালদো) বিশ্বের সেরা খোলায়াড়।’