advertisement
আপনি পড়ছেন

ফিফা ফুটবল বিশ্বকাপের সঙ্গে সময়ের দূরত্বটা তিন মাসেরও কম সময়ের। শেষ সময়ের প্রস্তুতি নিয়ে আপাতত ব্যস্ত সময় কাটাচ্ছে অংশগ্রহণকারী ৩২টি দল। তবে স্বাগতিক দেশ হওয়ায় রাশিয়ার ওপর প্রস্তুতি এবং আয়োজনের চাপটা একটু বেশিই।

messi in new kit

গত দুই বছর রাশিয়ায় বইছে বিশ্বকাপের বাতাস। কিন্তু অন্য দলগুলোর বিশ্বকাপ রোমাঞ্চ ছুঁয়ে যেতে একটু বেশিই সময় লাগল। এই রোমাঞ্চের প্রথম ধাপ দলগুলো পাড়ি দিল নতুন জার্সি উন্মোচনের মাধ্যমে।

বিশ্বকাপে কোন জার্সি পড়ে মাঠে নামবেন খেলোয়াড়রা সেটা ইতোমধ্যেই চূড়ান্ত করে ফেলেছে দলগুলো। বিশেষ উপলক্ষ রাঙাতে প্রতিটি দলই জার্সিতে এনেছে নতুনত্ব। বিশেষ নকশার সেসব জার্সি পড়ে সম্প্রতি ফটোসেশন করে ফেললেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, গ্রিজম্যান, রামোসরা।

অবশ্য মূল জার্সিতে বড় ধরণের কোনো পরিবর্তন আনেনি বিশ্বকাপের দলগুলো। জার্সির রঙ আছে আগের মতোই। তবে পুরনো রঙে ভিন্নতা দেওয়ার চেষ্টা ছিল সবার মধ্যেই। ব্যতিক্রম নয় আর্জেন্টিনাও। আকাশি-সাদা জার্সি পড়েই খেলবেন মেসি-ডি মারিয়ারা। রোনালদো অ্যান্ড কোংকে দেখা যাবে চিরচেনা মেরুন জার্সিতে। এটাই তাদের হোম জার্সি।

ronaldo portugal new kit

তবে হোম জার্সি ঠিক থাকলেও অ্যাওয়ে জার্সিতে পরিবর্তন এনেছে আর্জেন্টিনা। সাধারণত নেভি ব্লু রঙের জার্সি পড়া মেসিদের ‘সেকেন্ড কিট’ এবার কালো রঙের। যা অনেককেই উপহার দিয়েছে বিস্ময়। আর্জেন্টিনার দুটো জার্সিই বানিয়েছে অ্যাডিডাস।

তাদের জার্সির কাঁধে মধ্যে সাদা রঙের তিনটি রেখা দেওয়া আছে। তিনটি রেখা থাকবে বুকের দিকেও। তবে সেটা আকাশি রঙের। এবারের বিশ্বকাপে একমাত্র কালো জার্সি থাকছে মেসিদেরই। শুক্রবার ইতালির বিপক্ষে প্রদর্শনী ম্যাচে নতুন এই জার্সিতে দেখা যেতে পারে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

তবে আকাশি-নীল নয়, মেসিরা ফটোসেশন করেছেন কালো জার্সিতে। কিন্তু রোনালদোরা হোম জার্সি পড়ে ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন। বিশ্বকাপে মেরুন রঙের পাশাপাশি সাদা রঙের জার্সিতেও দেখা যাবে পর্তুগালকে। তাদের জার্সির নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডিডাসের চিরপ্রতিদ্বন্দ্বী নাইকি।

পর্তুগালের মেরুন এবং সাদা দুই রঙের জার্সির পেছনেই সোনালি রঙে খেলোয়াড়ের নাম ও নাম্বার দেওয়া আছে। দুই বছর আগের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ইতিহাসের কারণেই পর্তুগালের জার্সির পেছনের রঙ বিচিত্রতা।

তবে আর্জেন্টিনার বাইরে সবচেয়ে বেশি রোমাঞ্চ জাগিয়েছে জার্মানির বিশ্বকাপ জার্সি। তাদের হোম জার্সিটা প্রায় আগের মতো থাকলেও চমক আছে ‘সেকেন্ড কিট’-এ। ১৯৯০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া জার্মানির জার্সির ডিজাইনে তৈরি করা হয়েছে এবারের বিশ্বকাপে জার্মানদের জার্সি।

আর্জেন্টিনার মতো জার্মানির জার্সির কাঁধেও তিনটি দাগ দেওয়া হয়েছে। তবে ওজিল-ক্রুস-গোটশেদের কাঁধে দেওয়া হয়েছে সবুজ রঙের। কাঁধে তিনটি করে রেখা দেওয়া আছে স্পেনের জার্সিতেও। তাদের প্রথম জার্সি লার রঙের, সেকেন্ড কিট ছাই রঙের। এছাড়া হ্যামেস রদ্রিগেজ-রাদামেল ফ্যালকাওর কলম্বিয়ার আগের মতোই হলুদ ও নীল রঙের জার্সি উন্মোচন করেছে।