advertisement
আপনি পড়ছেন

ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়ার আভাসটা আগেই দিয়েছিলেন জ্লাতান ইব্রাচিমোভিচ। কয়েকদিনের ব্যবধানে ঘোষণাটাও দিয়ে দিলেন সুইডিস স্ট্রাইকার। সামাজিক যোগাযোগমাধ্যম ইন্সাটাগ্রামে আবেগঘণ এক বার্তায় ক্লাবকে বিদায় বললেন ‘সুপারম্যাসি’।

zlatan Ibrahimovic of manchester united

ইব্রা কোথায় যাচ্ছেন সেটা নিয়ে এতদিন চলছিল গুঞ্জন। সব জল্পনা-কল্পনার অবসান বৃহস্পতিবারই ঘটিয়ে দিয়েছেন তিনি। ইব্রা জানালেন পেশাদার ক্যারিয়ারে তার শেষের শুরুটা হচ্ছে মার্কিন ফুটবল দিয়ে। মেজর লিগ সকার জায়ান্ট এলএ গ্যালাক্সিতে যোগ দিচ্ছেন সুইডিস সেনসেশন।

২০১৬ সালে পিএসজি থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে নাম লেখান ইব্রা। রেড ডেভিলসদের জার্সিতে প্রথম মৌসুমেই কাঁপিয়ে দিয়েছিলেন সুইডেনের প্রাক্তন অধিনায়ক। গত মৌসুমে ইউনাইটেড যে তিনটি শিরোপা (কমিউনিটি শিল্ড, এফএ কাপ, ইউরোপা লিগ) জিতেছিল সেই স্বপ্নযাত্রার অন্যতম কাণ্ডারী ছিলেন ইব্রা।

স্বাভাবিকভাবেই তার কাছে কৃতজ্ঞ ইংলিশ ক্লাবটি। এক বিবৃতিতে ইব্রাকে ধন্যবাদ জানাতে ভুল করেনি ইউনাইটেড, ‘এখানে আসার পর ক্লাবের জন্য ইব্রা যে অবদান রেখেছেন তাতে সবাই কৃতজ্ঞ। তার সুন্দর ভবিষ্যৎ কামনা করছি।’

রেড ডেভিলসদের জার্সিতে ৫৩ ম্যাচে ২৯ গোল করেছেন ইব্রা। অ্যাসিস্ট ১০টি। কিন্তু চোট জর্জর ইব্রা ক্লাবের সঙ্গে চুক্তির নবায়ন করার আগ্রহটা হারিয়ে ফেলেছেন। এটার সম্ভাব্য কারণ হতে পারে এই বছর এখন পর্যন্ত তার মাঠে নামতে না পারাটা। গত বছরের এপ্রিলে লিগামেন্টে চোট পাওয়ার পর এই পর্যন্ত সাতটি ম্যাচ খেলেছেন ইব্রা।

ইউনাইটেডে তার সময় যে ঘনিয়ে আসছে সেটা বোঝা গেছে তাতেই। অবশেষে ইব্রা নিজ থেকেই বিদায় বলে দিলেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে দারুণ দুটি মৌসুম পার করেছি। এটাই চলে যাওয়ার উপযুক্ত সময়।’

ক্লাব সংশ্লিষ্ট তথা সবাইকে উদ্দেশ্য করে ইব্রা ইন্সটাগ্রামে লিখেছেন, ‘দুর্দান্ত কিছু জিনিসও একটা সময় পর শেষ হয়। ক্লাব, সমর্থক, কোচ, কোচিং স্টাফ সর্বোপরি সবাইকে ধন্যবাদ যারা আমার ক্যারিয়ার ও ইতিহাসের অংশ ছিলেন।’

ইন্টার মিলানে ইব্রাহিমোভিচকে গুরুশিক্ষা দিয়েছিলেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ হোসে মরিনহো। বার্সেলোনা, পিএসজির সাবেক প্রাণভোমরা ইব্রা ওল্ড ট্রাফোর্ডে আসায় গুরু-শিষ্যের পুনর্মিলনীটাও হয়ে গেছে ইউনাইটেডে। তবে মৌ-ইব্রা জুটি বিচ্ছিন্ন হতে পারতো গত মৌসুম শেষেই। কিন্তু প্রিয় ছাত্রকে আরো এক মৌসুমের জন্য রেখে দেন পর্তুগিজ শিক্ষক।