advertisement
আপনি পড়ছেন

রাশিয়া বিশ্বকাপ আসন্ন। বিশ্বমঞ্চে ওঠার আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে অংশগ্রহণকারী দলগুলো। তাই প্রীতি ম্যাচই প্রধান ভরসা তাদের। জাতীয় দলের এসব ম্যাচের জন্য ক্লাব ফুটবলে এখন চলছে সাময়িক বিরতি।

russia world cup logo

বৃহস্পতিবার বিশ্বকাপের আনুষ্ঠানিক দিনক্ষণ গননা শুরু করে দিয়েছে রাশিয়া। ১৪ জুলাই বিশ্বের সব নামি-দামী ফুটবলারদের পদচারণায় মুখরিত হয়ে উঠবে দেশটি। তবে রাশিয়ায় আসার আগে সম্ভাব্য সেরা প্রস্তুতি নিতে মরিয়া অংশগ্রহণকারী দলগুলো। সেলক্ষ্যে আজ থেকেই মাঠে নেমে পড়ছে দলগুলো।

বিশ্বকাপের প্রায়সব ফেভারিট দলই আজ রাতে মাঠে নামছে। কারণ এদিন যে প্রীতি ম্যাচের হাট বসছে! প্রদর্শনী ম্যাচের এই মেলায় শুধু বিশ্বকাপের বত্রিশ দলই নয়, মাঠে নামছে অন্য প্রায়সব দলও।

তবে সব ছাপিয়ে ফুটবলপ্রেমীদের নজর থাকার কথা ব্রাজিল, আর্জেন্টিনা, পর্তুগাল, ইংল্যান্ড, স্পেন, জার্মানি, ফ্রান্সের মতো জায়ান্ট দলগুলোর দিকে। আজ ভিন্ন ভিন্ন ম্যাচে মাঠে নামছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদোরা। তবে ইনজুরির কারণে খেলা হচ্ছে না হ্যারি কেন, নেইমারের মতো তারকার।

স্বাগতিক রাশিয়ার সঙ্গে বিশ্বকাপে ব্রাজিলের দেখা হবে কিনা তা নিয়ে যথেষ্ঠ সংশয় আছে। তবে তার আগেই রাশিয়ার সঙ্গে আজ সাক্ষাতটা হয়ে যাচ্ছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। মস্কোতে বাংলাদেশ সময় রাত দশটায় মুখোমুখি হবে রাশিয়া-ব্রাজিল।

তবে অসম লড়াইয়ের রাতে বেশ কয়েকটা মহারণও আচে। এই যেমন বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায় চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালির মুখোমুখি হচ্ছে মেসির আর্জেন্টিনা। একই সময় মেসির চিরপ্রতিদ্বন্দ্বী রোনালাদোও নেমে পড়বেন পর্তুগালের জার্সিতে। পর্তুগিজদের প্রতিপক্ষ মিশর। তবে এ ম্যাচটা সমর্থকদের আগ্রহের কেন্দ্রে থাকার একটা কারণ আছে। রোনালদো এবং মোহাম্মদ সালাহ যে মুখোমুখি!

বিশ্বকাপ স্বপ্নটা আগেই ভঙ্গ হয়েছে ইতালির। আজ্জুরিদের জন্য তাই আর্জেন্টিনা ম্যাচটা যেমন শুধুই আনুষ্ঠানিকতার তেমনি নেদারল্যান্ডসের জন্যও। আজ ডাচরা খেলবে উড়তে থাকা ইংল্যান্ডের বিরুদ্ধে। বর্তমান ও সাবেক দুই চ্যাম্পিয়ন জার্মানি ও স্পেনের মহারণটা অবশ্য আগে থেকেই উত্তাপ ছড়াচ্ছে। ফুটবলপ্রেমীদের নজরে থাকার কথা ফ্রান্স-কলম্বিয়া ম্যাচটার দিকেও।

প্রীতি ম্যাচে আজ মুখোমুখি: আজারবাইজান-বেলারুশ, সাইপ্রাস-মন্টিনেগ্রো, ফিনল্যান্ড-মেসিডোনিয়া, রাশিয়া-ব্রাজিল, বুলগেরিয়া-বসনিয়া, নরওয়ে-অস্ট্রেলিয়া, তুরস্ক-আয়ারল্যান্ড প্রজাতন্ত্র, গ্রিস-সুইজারল্যান্ড, হাঙ্গেরি-কাজাখস্তান, সেনেগাল-উজবেকিস্তান, তিউনেশিয়া-ইরান, সৌদি আরব-ইউক্রেন, সার্বিয়া-মরক্কো, আর্জেন্টিনা-ইতালি, অস্ট্রিয়া-স্লোভেনিয়া, জার্মানি-স্পেন, নেদারল্যান্ডস-ইংল্যান্ড, পোল্যান্ড-নাইজেরিয়া, পর্তুগাল-মিশর, স্কটল্যান্ড-কোস্টারিকা, ফ্রান্স-কলম্বিয়া।