advertisement
আপনি পড়ছেন

ক্লাব ফুটবলের আগুনে ফর্মটা জাতীয় দলেও বয়ে এনেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দুদিন আগে মিশরের বিপক্ষে অন্তিম সময়ে দুই মিনিটে দুই গোল করে পর্তুগালকে অবিশ্বাস্যভাবে জিতিয়েছেন। মিশরের ম্যাচে রোনালদোর সেই দুই মিনিটের বিস্ময়ের রেশ এখনো কাটেনি, এর মধ্যে ফের আরেকটা প্রদর্শনী ম্যাচ খেলতে নেমে পড়ছেন রোনালদো। আজ রাতে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে আধুনিক ফুটবলের জনক নেদারল্যান্ডসের মুখোমুখি হবে পর্তুগাল।

portugal celebrate a goal

রাশিয়া বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি নেদারল্যান্ডস। পর্তুগালের বিপক্ষের ম্যাচটা তাদের জন্য শুধুই খেলার জন্য খেলা, আনুষ্ঠানিকতা কিংবা নিয়মরক্ষা। তবে এ ম্যাচ থেকে ডাচদের পাওয়ার কিছু না থাকলেও পর্তুগালের জন্য বিশেষ গুরুত্বের। সম্ভাব্য সেরা প্রস্তুতি নিয়ে বিশ্বকাপের মঞ্চে উঠতে আজ জয়ের বিকল্প ভাবছে না পর্তুগিজরা।

সাম্প্রতিক ফর্মটাও তাদের সঙ্গে আছে। শেষ পাঁচ ম্যাচের চারটিতেই জিতেছেন রোনালদোরা। দুই দিন আগের সেই হারা ম্যাচটা জিতে আত্মবিশ্বাস আরও উপরে থাকবে পর্তুগালের। আত্মবিশ্বাস কাজে লাগিয়ে জয়ের ধারা আজও অব্যাহত রাখ চায় তারা।

এদিকে, পর্তুগালের প্রাণভোমরা রোনালদোর সাম্প্রতিক ফর্মটা ঈর্ষা জাগানোর মতোই। ক্লাব এবং জাতীয় দলের হয়ে শেষ নয় ম্যাচে ১৯ গোল করেছেন রিয়াল মাদ্রিদ উইঙ্গার। নেদারল্যান্ডস কোচ রোনাল্ড কোম্যানের ভয়টা সেখানেই। বর্ষসেরা ফুটবলারকে তাই বোতলবন্দি করতে বিশেষ ছক কষছেন ডাচ কোচ। কিন্তু রোনালদোকে থামানো যে সহজ হবে না, সেটা আগে থেকেই জানিয়ে রাখলেন এভারটনের সাবেক এই কোচ।

রোববার মহারণপূর্ব সংবাদ সম্মেলনে কোম্যান বলেছেন, ‘ও (রোনালদো) এমন একজন খেলোয়াড় যে সবসময়ই গোল করে। এমনকি দল যখন খারাপ খেলে তখনো ও ম্যাচ নির্ধারণ করে দিতে সক্ষম। তাই ওদের (পর্তুগাল) অন্য কোনো খেলোয়াড়ের দরকার পড়ে না। ওকে থামানো সত্যিই কঠিন।’

সম্প্রতি প্রীতি ম্যাচে ইংল্যান্ডের কাছে ১-০ গোলে হেরেছে নেদারল্যান্ডস। আজ অবশ্য রণকৌশল বদলে মাঠে নামবে ডাচরা। ডাচ কোচ বলেছেন, ‘আমরা নতুন ফর্মেশনে খেলব। আশা করছি শুক্রবারের চেয়ে সোমবার (আজ) ভালো খেলতে পারব। চেষ্টা করব আমাদের ফুটবলীয় দক্ষতার প্রমাণ দিতে।’ কোম্যান হয় তো চেষ্টা করবেন, কিন্তু রোনালদো অ্যান্ড কোং সেই সুযোগটা দিলে তো!

প্রীতি ম্যাচে আজকের খেলা

বুলগেরিয়া-কাজাখস্তান
ফিনল্যান্ড-মালটা
আলবেনিয়া নরওয়ে
পর্তুগাল-নেদারল্যান্ডস