advertisement
আপনি পড়ছেন

গত কয়েক বছর ধরে জার্মানির সেরা গোলরক্ষক হয়ে উঠেছেন ম্যানুয়েল ন্যুয়ার। ইনজুরির কারণে সেই তিনিই অনেকদিন ধরে আছেন মাঠের বাইরে। বায়ার্ন মিউনিখ গোলপোস্টের অতন্দ্র প্রহরী কবে ফিট হয়ে উঠবেন তা নিয়েও রয়েছে সংশয়। যে কারণে ঝুলে থাকল ন্যুয়ারের রাশিয়া বিশ্বকাপ ভাগ্য।

manuel neuer germany goalkeeper

আগামী মাসের মাঝামাঝিতে শুরু হবে ফুটবল মহাযজ্ঞ। ওই আসরে ন্যুয়ারকে গোলবারের নীচে দেখা যাবে কিনা সেটা এখনই বলা মুশকিল। তবে আপাতত নিশ্চিত হয়ে গেছে জার্মানির বিশ্বকাপ ক্যাম্পে থাকা হচ্ছে না তার।

বাঁ পায়ের ইনজুরির কারণে বায়ার্ন মিউনিখের হয়ে এই মৌসুমের বেশ কয়েকটি ম্যাচ খেলতে পারেননি ন্যুয়ার। শনিবার জার্মান বুন্দেসলিগায় বায়ার্নের শেষ ম্যাচে স্টুর্টগার্টের বিপক্ষেও থাকছেন না তিনি। জার্মানি অবশ্য বিশ্বকাপ ক্যাম্পে গোলপোস্টের প্রধান ভরসাকে খুব করেই চেয়েছিল।

বৃহস্পিতবার এক বিবৃতিতে বাভারিয়ান কোচ ইয়ুপ হেইঙ্কেস দুঃসংবাদটা শুনিয়েছেন। তিনি বলেছেন, ‘আমি কিছুই বলতে পারছি না শেষ পর্যন্ত কী হবে। তবে এটা নিশ্চিত শনিবার হোম ম্যাচে স্টুর্টগার্টের বিপক্ষে তাকে পাচ্ছি না আমরা। (জার্মান) কাপ ফাইনালে ও খেলতে পারবে কিনা সেই সিদ্ধান্তও এখন জানাতে পারছি না।’

আগামী ১৯ মে জার্মান কাপের ফাইনালে ইন্ট্রাক্ট ফ্র্যাঙ্কফুর্টের মুখোমুখি হবে বায়ার্ন। গত জানুয়ারিতে অবশ্য মাঠে ফিরেছিলেন ন্যুয়ার। কিন্তু ফিরতে না ফিরতেই মাঠের বাইরে ছিটকে যান তিনি। যে কারণে তাকে নিয়ে এবার ঝুঁকি নিতে নারাজ বায়ার্ন মিউনিখ। কারণ ফের বাঁ পায়ে আঘাত পেলে ৩২ বছর বয়সী ন্যুয়ারের ক্যারিয়ার বিপর্যয় ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আগামী ১৫ মে আসন্ন বিশ্বকাপ ক্যাম্পের দল দেওয়ার কথা রয়েছে জার্মানি কোচ জোয়াকিম লোর। ওই দলে ন্যুয়ারকে রাখার নিশ্চয়তা দিতে পারছেন না কোচ নিজেও। স্বাভাবিকভাবেই হতাশ জার্মান গোলরক্ষক। ন্যুয়ার বলেছেন, ‘অনুশীলন ম্যাচ মিস করার কথা আমি কল্পনাও করতে পারছি না।’