advertisement
আপনি পড়ছেন

বল পায়ের দিয়েগো ম্যারাডোনাকে ভুলবে না ফুটবল। তর্ক সাপেক্ষে তাকে ইতিহাসের সেরা ফুটবলারই বলা হয় (কেউ পেলেকে বলেন ইতিহাস সেরা)। কিন্তু কোচ ম্যারাডোনা সাফল্যের ছিটে ফোটাও পাননি। ‘ব্যর্থ কোচ’ ম্যারাডোনা এবার চেয়ারম্যানের দায়িত্বে।

maradona club chairman

বেলারুশের শীর্ষ লিগের ক্লাব ডায়নামো ব্রেস্টের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন আর্জেন্টিনা কিংবদন্তি। ৫৭ বছর বয়সী ম্যারাডোনা তিন বছরের জন্য চুক্তি করেছেন ডায়নামো ব্রেস্টের সাথে। রাশিয়া বিশ্বকাপের পর বেলারুশের ক্লাবটির দায়িত্ব বুঝে নেবেন ম্যারাডোনা।

১৯৯৪-৯৫ সালেও কোচের দায়িত্ব পালন করেছিলেন। তবে সেগুলো নিয়ে খুব কমই কথা হয়। ম্যারাডোনার আলোচিত কোচিং ক্যারিয়ার শুরু ২০০৯ সাল থেকে। অনেক ঢাকঢোল পিটিয়ে সেবার আর্জেন্টিনার কোচের দায়িত্ব পেয়েছিলেন ম্যারাডোনা। লিওনেল মেসির নেতৃত্বে দারুণ একটা দলও পেয়েছিলেন। কিন্তু ২০১০ সালের বিশ্বকাপে মুখ থুবড়ে পড়তে হয় ম্যারাডোনার আর্জেন্টিনাকে।

বিশ্বকাপের পরই জাতীয় দলের কোচের পদ থেকে ছাঁটাই হতে হয়েছে। তার কিছুদিন পর দায়িত্ব নেন আবর আমিরাতের ক্লাব আল-ওয়াসালের। ম্যারাডোনার মতো একজন আমিরাত ফুটবলে যুক্ত হওয়াতে সেই সময়ে বিষয়টি নিয়ে বেশ আলোচনা হয়েছিল। কিন্তু ম্যারাডোনা সফল হতে পারেনি আমিরাত ফুটবলেও। বছর খানের পর বরখাস্ত হতে হয় আল-ওয়াসাল থেকে।

২০১৭ সালের এপ্রিলে সেই আবর আমিরাতেরই ক্লাব ফুজাইরাহর দায়িত্ব নেন। কিন্তু সেখানেও কোচ হিসেবে ব্যর্থ ম্যারাডোনা। আর্জেন্টিনার কিংবদন্তিকে কদিন আগেই বরখাস্ত করেছে ফুজাইরাহ কর্তৃপক্ষ। এবার ডায়নামো ব্রেস্টের চেয়ারম্যান হিসেবে নিয়েগ পেলেন। দেখা যাক, এবার চেয়ারম্যান হিসেবে ম্যারাডোনা কেমন করেন।