advertisement
আপনি পড়ছেন

ইউরোপিয়ান ক্লাব ফুটবল মৌসুম এখন শেষ দিকে। কোনো কোনো দলের মৌসুম শেষও হয়ে গেছে। তবে বার্সেলোনার বাকি আছে আরো একটি ম্যাচ। স্প্যানিশ লা লিগার সেই ম্যাচটাও আবার শুধুই নিয়মরক্ষার।

barcelona won in south africa

আনুষ্ঠানিকতার সেই ম্যাচটার আগে দক্ষিণ আফ্রিকায় একটা ঝটিকা সফর হয়ে গেল বার্সেলোনার। বুধবার সেই ম্যাচে দক্ষিণ আফ্রিকান ফুটবল চ্যাম্পিয়ন মামেলোদি সানডাউন্সকে ৩-১ গোলে হারিয়েছে স্প্যানিশ ক্লাবটি। ম্যাচে বার্সার পক্ষে গোলগুলো করেছেন উসমান ডেম্বেলে, লুইস সুয়ারেজ ও আন্দ্রে গোমেস।

সর্বকালের সেরা বিশ্ব নেতাদের তালিকা তৈরি করলে নেলসন ম্যান্ডেলার নামটা ওপরের দিকেই থাকবে। যিনি বর্ণবাদবিরোধী আন্দোলনে পার করেছেন জীবনের বড় একটা অংশ। অবিসংবাদিত সেই নেতার শততম জন্মবার্ষিকী ছিল বুধবার।

প্রয়াত সাবেক প্রেসিডেন্টের শততম জন্মদিনটা স্মরণীয় করে রাখতেই জোহানেসবার্গের এফএনবি স্টেডিয়ামে আয়োজন করা হয় প্রদর্শনী ম্যাচটা। এই ম্যাচে দলের ২৩ সদস্যের সবাইকে কম-বেশি খেলিয়েছেন বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভার্দে।

কিন্তু ঘনঘন খেলোয়াড় পরিবর্তন করলেও বার্সার পারফরম্যান্সে সেটার প্রভাব পড়েনি। বরং সহজেই সানসাউন্ডসের ম্যাচের সূর্যটা ডুবিয়ে দেয় বার্সা। ম্যাচের মাত্র তিন মিনিটেই স্বাগতিকদের জালে বল জড়ান কাতালানদের ফ্রেঞ্চ ফরওয়ার্ড উসমান ডেম্বেলে। ১৯ মিনিটে ব্যবধান ২-০ করেন সুয়ারেজ।

আট মিনিট পরই ব্যবধান কমাতে পারতো দক্ষিণ আফ্রিকান শীর্ষস্থানীয় লিগের চ্যাম্পিয়নরা। কিন্তু স্বাগতিকদের নিশ্চিত গোলবঞ্চিত করেছে বার্সার গোলপোস্ট। বিরতির ছয় মিনিট আগে একই দুর্ভাগ্যের শিকার হতে হয় ডেনিস সুয়ারেজকে। ৬৬ মিনিটে বার্সার পক্ষে তৃতীয় গোলটি করেন গোমেস।

কিন্তু যার খেলা দেখার আশায় স্টেডিয়ামকে পূর্ণতা দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকান ফুটবলপ্রেমীরা সেই লিওনেল মেসি মাঠে নামলেন ৭৪ মিনিটে। তুমুল করতালিতে আর্জেন্টিনা সুপারস্টারকে অভিবাদন জানান স্বাগতিক দর্শকরা। ভক্তদের জবাব এক মিনিটের মধ্যেই দেন মেসি। কয়েক সেকেন্ডের জাদুতে সতীর্থ আলকাসেরকে দারুণ একটা গোলের সুযোগ তৈরি করে দেন মেসি। যদিও সেটা বৃথা গেছে।

ম্যাচের বাকি সময়ে অবশ্য আর ব্যবধান বাড়াতে পারেনি বার্সেলোনা। তবে হারের ব্যবধান কমিয়ে এনেছে সানসাউন্ডস। ম্যাচের শেষ দিকে কাতালান ক্লাবটিকে একটি গোল ফিরিয়ে দেন মিডফিল্ডার শিবুসিসো ভিলাকাজি।