advertisement
আপনি দেখছেন

লিওনেল মেসিকে নিজের দেখা সর্বকালের সেরা ফুটবলার বলে মত দিলেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। কিন্তু বার্সেলোনার আর্জেন্টাইন অধিনায়কের এ বছরের শ্রেষ্ঠত্ব মেনে নিতে পারছেন না জার্মান কোচ। তার দাবি ভার্জিল ফন ডাইক-ই ব্যালন ডি’অরের যোগ্য দাবিদার ছিলেন।

liverpool boss jurgen klopp

সোমবার রাতে রেকর্ড সর্বোচ্চ ষষ্ঠ বারের মতো ফ্রান্স ফুটবল সাময়িকীর সেরার স্বীকৃতি পেয়েছেন মেসি। রাজত্ব উদ্ধারের এই লড়াইয়ে ফন ডাইকের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে তার। মাত্র সাত পয়েন্টের ব্যবধান মেসিকে (৬৮৬) ফিরিয়ে দিয়েছে পুরনো সিংহাসন।

দীর্ঘ দশ বছর পর কোনো ডিফেন্ডার হিসেবে ব্যালন ডি’অর জয়ের হাতছানি ছিল ফন ডাইকের। কিন্তু আশা জাগিয়েও পারেননি তিনি। শিষ্যের এই হার মানতে পারছেন না লিভারপুল প্রধান কোচ ক্লপ। ফন ডাইকের ব্যালন ডি’অন না পাওয়াটা অন্যায় বলে আখ্যা দেন তিনি। সেরা নির্বাচন প্রক্রিয়া নিয়েও সংশয় প্রকাশ করেছেন ক্লপ।

মঙ্গলবার রাতে সাংবাদিক বৈঠকে অল রেডদের জার্মান কোচ বলেছেন, ‘সাংবাদিকদের নেওয়া এই সিদ্ধান্তটা কি সঠিক? আমার কাছে কিছুটা ব্যতিক্রম মনে হয়েছে। সম্ভবত আমার দেখা সেরা খেলোয়াড় লিওনেল মেসি। কিন্তু একজন ডিফেন্ডারের কাছ থেকে গত মৌসুমে এর চেয়ে আকর্ষণীয় কিছু মনে করতে পারছি না।’

লিভারপুল কোচ ক্লপ আরো বলেছেন, ‘যদি ভার্জিল জিততো তাহলে এটা সঠিক মানতে পারতাম। আমরা চ্যাম্পিয়নস লিগ জিতেছি এবং ও মৌসুমটাতে দুর্দান্ত ছিল। ব্যালন ডি’অর ওরই প্রাপ্য ছিল।’