advertisement
আপনি দেখছেন

উয়েফা চ্যাম্পিয়নস লিগের এবারের আসরে মৃত্যুকূপ ভাবা হয়েছিল ‘এফ’ গ্রুপকে। প্রথম ম্যাচে পা হড়কে শেষ ষোলোতে যাওয়ার পথটা কঠিন করে তুলেছিল বার্সেলোনা। সেই দলটাই সবার আগে মরণকূপ থেকে উঠে এসেছে। এক ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করেছে নক আউট পর্ব।

messi and suarez 2019

বিপদ যা বরুসিয়া ডর্টমুন্ড ও ইন্টার মিলানের। পাঁচ ম্যাচে দুই দলেরই অর্জন সমান সাত পয়েন্ট। ইন্টারের জন্য স্বস্তি গোলগড়ে এগিয়ে দুইয়ে আছে তারা। ১১ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন নিশ্চিত করেছে বার্সেলোনা। আজ রাতে সান সিরোর মহারণটা কাতালানদের জন্য শুধুই নিয়মরক্ষার উপলক্ষ্য।

ইতালিয়ান ক্লাবটির জন্য ঘরের মাঠে মহারণটা বাঁচা-মরার লড়াই। এই ম্যাচে ইন্টারকে শুধু জিতলেই চলবে না, তাকিয়ে থাকতে হবে বরুসিয়া ডর্টমুন্ড-স্লাভিয়া প্রাগ ম্যাচের দিকে। এক্ষেত্রে ইন্টারের লক্ষ্য থাকতে তাদের জয় যেন ডর্টমুন্ডের চেয়ে তিন গোলের বেশি ব্যবধান তৈরি করতে না পারে।

অবশ্য ইন্টার ড্র করলেও চলবে। সেক্ষেত্রে ডর্টমুন্ডকে পয়েন্ট খোয়াতে হবে। কিন্তু নক আউট পর্বে উঠতে চায় ডর্টমুন্ডও। তাদের আবার উল্টো সমীকরণ। ইন্টারের চেয়ে তিন গোলের বেশি ব্যবধানে জিততে হবে। এখন প্রশ্ন হচ্ছে দুই দলই যদি হেরে যায় তখন? সেক্ষেত্রেও আসবে গোলগড়ের হিসেব-নিকেশ।

বার্সেলোনার জন্য ওসব কোনো সমীকরণ নেই। ম্যাচটা তাদের জন্য শুধুই আনুষ্ঠানিকতার। তাই তারকা খেলোয়াড়দের বিশ্রাম দেওয়ার কথা ভাবছেন বার্সা প্রধান কোচ এরনেস্তো ভালভার্দে। মেসি-সুয়ারেজদের নিয়ে সান সিরোতে পাড়ি জমালেও এই ম্যাচে স্প্যানিশ কোচ একাদশে তারকাদের রাখেন কিনা সেটাই দেখার। তবে ফর্ম ও আত্মবিশ্বাস ধরে রাখতে জিততে চাইবে তারাও।

আজ মুখোমুখি

বেনফিকা-জেনিত সেন্ট পিটার্সবার্গ (রাত ২টা)

রেড বুল সালবার্জ-লিভারপুল (রাত ১১.৫৫টা)

বরুসিয়া ডর্টমুন্ড-স্লাভিয়া প্রাগ (রাত ২টা)

অলিম্পিক লিওঁ-লাইপজিগ (রাত ২টা)

নাপোলি-গেঙ্ক (রাত ১১.৫৫টা)

চেলসি-লিল (রাত ২টা)

আয়াক্স-বেনফিকা (রাত ২টা)

ইন্টার মিলান-বার্সেলোনা (রাত ২টা)

শাখতার দানেৎস্ক-আটালান্টা (রাত ১১.৫৫টা)

ডায়নামো ডাগরেভ-ম্যানচেস্টার সিটি (রাত ১১.৫৫টা)