advertisement
আপনি দেখছেন

ফ্রান্সের দীর্ঘ দুই দশকের স্বপ্ন পূরণ করেছেন এমবাপ্পে-গ্রিজম্যানরা। জিতেছিলেন ফিফা ফুটবল বিশ্বকাপ। ফরাসিদের ওই সাফল্যের নেপথ্য নায়ক দিদিয়ের দেশাম। তার রণ কৌশলের সুবাদেই হারানো রাজত্ব ফিরে পেয়েছে ফ্রান্স। একটু দেরিতে হলেও সেটার পুরস্কার পেলেন দেশাম।

deschamps contract extended to 2022 world cup

প্রধান কোচকে আরো দুই বছরের জন্য রেখে দিয়েছে ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ)। নতুন ‍চুক্তি অনুযায়ী ২০২২ সালের কাতার বিশ্বকাপ পর্যন্ত এমবাপ্পেদের দায়িত্ব পালন করবেন দেশাম। মঙ্গলবার সাবেক অধিনায়কের সঙ্গে চুক্তির নবায়ন করেছে এফএফএফ।

২০১২ সালে ফ্রান্সের প্রধান কোচ হিসেবে নিযুক্ত করা হয় দেশামকে। দায়িত্ব নেওয়ার চার বছর পর বড় সাফল্য পান তিনি। ফরাসিদের নিয়ে যান ইউরো ২০১৬ আসরের ফাইনালে। যদিও ঘরের মাঠে শিরোপা নির্ধারণী ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর কাছে হেরে যায় ফ্রান্স।

সেই দুঃখ রাশিয়ায় এসে মোচন করেছে ইউরোপিয়ান জায়ান্টরা। জিতে নেয় দ্বিতীয় বিশ্বকাপের ট্রফি। দেশামের এই সাফল্যের যোগ্য মূলায়ন করল এফএফএফ। তাই পরের বিশ্বকাপেও ফ্রান্স খেলবে ৫১ বছর বয়সী এই কোচের অধীনে। মেয়াদ পূরণ করতে পারলে নতুন ইতিহাসও গড়া হবে দেশামের।

মিকেল হিডালগো সর্বোচ্চ সাড়ে আট বছর ফ্রান্সের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। দেশাম তাকে ছাড়াতে পারবেন কিনা তা নিয়ে সংশয় ছিল। কেননা ইউরো ২০২০ চ্যাম্পিয়নশিপের ফলাফলের ওপর ভিত্তি করে দেশামের সঙ্গে চুক্তির কথা ভেবেছিল এফএফএফ। কিন্তু তার আগেই বিশ্বজয়ী কোচ ও অধিনায়ককে সুখবর দিয়ে দিলেন ফেডারেশন প্রেসিডেন্ট নোয়েল লা গ্রিট।