advertisement
আপনি দেখছেন

উয়েফা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলরক্ষক হিসেবে অভিষেক হয়ে গেল মার্টিন ভ্যান্ডেভুর্ডের। মঙ্গলবার গ্রুপপর্বের ম্যাচে নাপোলির বিরুদ্ধে এই কীর্তি গড়েছেন গেঙ্ক গোলরক্ষক। এদিন তার বয়স হয়েছে ১৭ বছর, ৯ মাস, ১০ দিন। ভ্যান্ডেভুর্ড ভেঙেছেন বেনফিকার গোলরক্ষক মিল স্ভিলারের রেকর্ড।

vandevoordt genk goalkeeper

ভ্যান্ডেভুর্ডের আগে সর্বকনিষ্ঠ সাতজন গোলরক্ষকেরই বয়স ছিল ১৯ বছরের নিচে। সবার ওপরে ছিলেন মিলে স্ভিলার। গত বছর বেনফিকার জার্সিতে ১৮ বছর এক মাস ২১ দিন বয়সে অভিষেক হয়েছিল তার। তিনি ভেঙেছিলেন রিয়াল মাদ্রিদের কিংবদন্তি ইকার ক্যাসিয়াসের (১৮ বছর, ৩ মাস, ২৬ দিন) রেকর্ড। পরে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে হাস্যকর ভুলে গোলহজম করেন তিনি। কুড়ি বছর বয়সী স্ভিলার এখন খেলছেন বেনফিকা বি দলের হয়ে!

অভিষেকটা মধুর হলো না ভ্যান্ডেভুর্ডেরও। মঙ্গলবার নাপোলির বিপক্ষে ম্যাচের তিন মিনিটেই গোল হজম করে বসেন উদীয়মান এই বেলজিয়ান গোলরক্ষক। পরে হজম করেছেন আরো তিনটি। ম্যাচে তার দল গেঙ্ককে শেষ পর্যন্ত ৪-০ গোলে বিধ্বস্ত করেছে ইতালিয়ান ক্লাবটি। তাই নিঃসন্দেহে চ্যাম্পিয়নস লিগ অভিষেক ম্যাচটা ভুলে যেতে চাইবেন ভ্যান্ডেভুর্ডে।

বেলজিয়ান উঠতি ফুটবলার গড়েছেন সর্বকনিষ্ঠ গোলরক্ষকের রেকর্ড। বুধবার রাতে সবচেয়ে বেশি বয়সী গোলরক্ষক হিসেবে ম্যাচ খেলার রেকর্ড গড়তে পারেন জুভেন্টাসের জিয়ানলুইজি বুফন। এদিন বিশ্বজয়ী গোলরক্ষকের বয়স হবে ৪১ বছর, ৩১৭ দিন। বুফন ভাঙতে যাচ্ছেন লাৎসিওর সাবেক গোলরক্ষক মার্কো বাল্লোত্তার রেকর্ড।