advertisement
আপনি দেখছেন

প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) সবশেষ চার ম্যাচেই একাদশে ছিলেন না নেইমার। ইনজুরিতে ভুগছিলেন ব্রাজিলিয়ান সুপারস্টার। পিএসজি লিগ ওয়ানে শেষ যে ম্যাচটা খেলেছেন সেখানে আবার বিশ্রাম দেওয়া হয়েছে দলের আরেক কাণ্ডারী কিলিয়ান এমবাপ্পেকে। দুজনকেই উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচে দলে রেখেছেন পিএসজি কোচ টমাস টুখেল।

neymar kylian mbappe psg 2019 20

আজ মঙ্গলবার বিগ ম্যাচ দিয়ে ফিরছেন নেইমার। প্রতিপক্ষ বরুসিয়া ডর্টমুন্ড কিছুটা হলেও ভয় পাচ্ছে। তবে সেটা শুধু ব্রাজিলিয়ান স্ট্রাইকারের ফেরার কারণে নয়। ডর্টমুন্ড কোচ লুসিয়ান ফার্ভি ভয় পাচ্ছেন পুরো দলটাকে নিয়ে। সোমবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘নেইমারকে ছাড়াই  (গ্রুপপর্বে) রিয়াল মাদ্রিদকে হারিয়েছে পিএসজি। ওরা কতটা শক্তিশালী বোঝা যাচ্ছে। ওদের দলে দুর্দান্ত কিছু খেলোয়াড় আছে।’

ইউরোপিয়ান ফুটবলে এই মৌসুমে সবচেয়ে আক্রমণাত্মক খেলেছে দুটি দল- পিএসজি এবং বরুসিয়া ডর্টমুন্ড। তাই আজ রাতে রোমাঞ্চকর একটা মহারণেরই অপেক্ষায় আছেন নিখাদ ফুটবল সমর্থকরা। তবে ডর্টমুন্ড কোচ শুধুই ভাবছেন নেইমারদের নিয়ে। ফার্ভি বলেছেন, ‘নেইমার দুর্দান্ত একজন খেলোয়াড়। কিন্তু ওদের দলে এমবাপ্পে এবং ডি মারিয়াও আছে। আমি বলতে পারি ওদের দলের দশজনই দুর্দান্ত।’

ডর্টমুন্ডের জার্মান কোচ আরো বলেছেন, ‘ওরা বিপজ্জনক একটা দল। যখন আপনি বল হারাবেন তখন ওরা দ্রুতই বলের সামনে চলে আসে। ওদের আমরা কতটা ঠেকিয়ে রাখতে পারি এটাই হতে পারে ম্যাচ ফ্যাক্টর। আমাদের শান্ত থাকতে হবে। বলের নিয়ন্ত্রণ রাখাটা আমাদের জন্য বেশি গুরুত্বপূর্ণ।’ কোচের মতো ডর্টমুন্ড মিডফিল্ডার অ্যাক্সেল উইটসেলও জানালেন, পিএসজি ‘ওয়ান ম্যান আর্মি’র দল নয়।

সাংবাদিক বৈঠকে বেলজিয়ান মিডফিল্ডার বলেছেন, ‘যদি নেইমার খেলে তাহলে আমাদের সতর্ক থাকতে হবে। ওকে প্রতিরোধ করতে হবে। কিন্তু নেইমার ছাড়াও ওদের দলে অনেক ভালো ভালো ফুটবলার আছেন। একটা দল হিসেবে যতটা সম্ভব পিএসজিকে আমাদের ঠেকাতে হবে। মানসিকভাবে আমাদের শক্ত থাকতে হবে।’ ফরাসি ক্লাবটির ভয়ে ডর্টমুন্ড যে কাঁপছে তা ফার্ভি-উইটসেলের কথাতেই পরিষ্কার।

তবে পিএসজি যেমন নেইমার-এমবাপ্পে আছেন, তেমনি ডর্টমুন্ডেও আছেন প্রতিভাবান দুই ফুটবলার। আর্লিং হাল্যান্ড ও জ্যাডন স্যানচো- এই জুটি ডর্টমুন্ডের হয়ে গোলবন্যা বইয়ে দিচ্ছেন। ধারণা করা হচ্ছে, এই দুজনের সঙ্গে নেইমার-এমবাপ্পের ব্যক্তিগত নৈপুণ্য প্রদর্শদের খণ্ড খণ্ড দ্বৈরথ গড়ে দিতে পারে ডর্টমুন্ড-পিএসজি ম্যাচের ভাগ্য। ডর্টমুন্ডের জন্য স্বস্তির খবর, প্রথম লেগটা হচ্ছে তাদের ঘরের মাঠ সিগনাল ইদুনা পার্কে।

sheikh mujib 2020