advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস আতঙ্কে স্থগিত করা হয়েছে ইউরোপিয়ান শীর্ষস্থানীয় পাঁচটি লিগ। লা লিগা কার্যত আাগামী দুই রাউন্ডের জন্য বন্ধ করা হয়েছে। এরপর লিগ শুরু হবে কিনা এ নিয়ে রয়েছে ঢের সংশয়। কারণ পরিস্থিতি কঠিন থেকে কঠিনতর হয়ে উঠছে স্পেনে।

laliga corona

মহামারি রূপ ধারণ করা ভাইরাসটি চীনের পর সবচেয়ে বেশি ক্ষতি করেছে ইতালিকে। এখন স্পেনেও ইতালির মতো পরিস্থিতি তৈরি হওয়ার শঙ্কা রয়েছে। যার নেতিবাচক প্রভাব পড়তে পারে স্পেনের সবধরনের ক্রীড়া প্রতিযোগিতায়। বিশেষ করে ফুটবল লিগে।

এমতাবস্থায় লা লিগার চলতি মৌসুম শেষ হবে কিনা এনিয়ে রয়েছে অনিশ্চিয়তা। তবে আশ্বস্ত করেছেন লিগের প্রধানকর্তা হ্যাভিয়ের টিবাস। রোববার রাতে তিনি জানিয়েছেন, স্প্যানিশ লা লিগার চলতি মৌসুম শেষ করা হবে। নিষ্পত্তি হবে লিগ শিরোপার।

লিগ শেষ না হওয়ার আশঙ্কার আরেক কারণ ইউরো ২০২০। এই টুর্নামেন্ট যথাসময়ে আগামী জুনে শুরু হবে বলে জানিয়েছে উয়েফা। তাই স্থগিত থাকা লা লিগার মৌসুম এর মধ্যে শেষ করা সম্ভব বলে দাবি করেছেন লা লিগা প্রধান টিবাস।

গতকাল রাতে স্প্যানিশ একটি রেডিওকে তিনি বলেন, ‘আমি মৌসুম শেষ করতে রাজি আছি। আমরা এখন অন্য লিগগুলোর ম্যাচের সূচি নিয়ে কাজ করছি। এ জন্য আমাকে ইতালি, জার্মানির সঙ্গে যোগাযোগ করতে হবে। আগামী মঙ্গলবার ইউরোতে কী হয় সেটার ওপরও অনেককিছু নির্ভর করছে।’

মঙ্গলবার ইউরোপের ৫৫টি দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবে উয়েফা। ওই বৈঠক শেষে ইউরো চ্যাম্পিয়নশিপ ২০২০ টুর্নামেন্টের সূচি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। সেদিনই ইউরোপের শীর্ষস্থানীয় লিগ মৌসুমের ভাগ্য নির্ধারণ হতে পারে।

এ ছাড়া সার্বিক পরিস্থিতির ওপরও নির্ভর করতে হচ্ছে। কারণ করোনাভাইরাসে আক্রান্ত ও নিহতের সংখ্যা বেড়েই চলছে। লিগ শেষ পর্যন্ত সমাপ্তি করতে না পারলে অনেক বড় ক্ষতির মুখোমুখি হওয়া লাগতে পারে। লিগের ২৭তম রাউন্ড শেষে রিয়াল মাদ্রিদের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে লা লিগার শীর্ষে আছে বার্সেলোনা। বাকি আছে আরো ১১ রাউন্ডের খেলা।

sheikh mujib 2020