advertisement
আপনি দেখছেন

রিয়াল মাদ্রিদের ইতিহাসে সেরা কোচদের তালিকা তৈরি করা হলে জিনেদিন জিদানের নামটা ওপরের দিকেই থাকবে। ফরাসি কোচকে নিয়ে এমনটা আশা করা মোটেই বাড়াবাড়ি হবে না। উয়েফা চ্যাম্পিয়নস লিগের হ্যাটট্রিক শিরোপা জিতে নিজেকে অন্তত ওই উচ্চতায় নিয়ে গেছেন জিজু।

zinedine zidane real madrid 2019 20 1ছবিতে জিনেদিন জিদান

অনেকটা অভিমানেই আচমকা প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন জিদান। বছর না ঘুরতে গত বছরের মার্চে প্রিয় চত্বর সান্তিয়াগো বার্নাব্যুতে ফিরে এসেছেন তিনি। কিন্তু দ্বিতীয় অধ্যায়ে এখনো বড় কোনো সাফল্যের মুখ দেখেননি জিজু। ইতোমধ্যে ট্রেবল জয়ের স্বপ্ন শেষ হয় গেছে তার।

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে হেরে সুতোয় ঝুলে গেছে রিয়াল মাদ্রিদের শিরোপা ভাগ্য। স্প্যানিশ লা লিগায় মৌসুমের দ্বিতীয় ‘এল ক্লাসিকো’ জিতেও তালিকার দুইয়ে নেমে আছে রিয়াল। সবমিলিয়ে আরো একবার শিরোপাহীন মৌসুম কাটানোর আশঙ্কায় পড়েছে লস ব্ল্যাঙ্কোসরা।

bale celebrates a goal for real madridছবিতে রিয়াল মাদ্রিদের খেলোয়াড়

কিন্তু মৌসুম শেষ হওয়ার আগেই জিদানের সমালোচনায় মেতে উঠলেন টটেনহাম হটস্পারের প্রাক্তন স্ট্রাইকার মিডো। তার মতে জিদানকে ফেরানোটা রিয়াল মাদ্রিদের ভুল সিদ্ধান্ত ছিল। রোববার রাতে স্প্যানিশ ক্রীড়া দৈনিক এসএসকে মিডো বলেছেন, ‘আমার দিক থেকে, (দ্বিতীয় মেয়াদে ফিরে) জিদান (রিয়াল) মাদ্রিদকে কিছুই দিতে পারেননি।’

মিডো আরো বলেছেন, ‘আমি রিয়াল মাদ্রিদকে খুব পছন্দ করি। লিগে এটাই আমার পছন্দের ক্লাব। তবু আমি বলব দ্বিতীয়বার একই নারীকে বিয়ে করো না। ফুটবল এমনকিছু যা সবসময় একই রকম থাকে না। বরং এটার জন্য দলকে ভুগতে হয়। কিন্তু মানুষের জীবন ফুটবলের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ।’