advertisement
আপনি দেখছেন

জুন মাসে আবার শুরু হচ্ছে স্থগিত থাকা ইংলিশ প্রিমিয়ার লিগ। তার আগে প্রতিটি ক্লাবের খেলোয়াড় ও কর্মকর্তাদের করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে গত রোববার ও সোমবার তিনটি ক্লাবে পরীক্ষা করা হয়েছে এবং এর মধ্যে ছয় জন করোনভাইরাসে আক্রান্ত বলে সনাক্ত হয়েছেন।

six player or staff tested positive in premier league

ক্লাব কর্তৃপক্ষের পক্ষ থেকে করোনাভাইরাসে আক্রান্তদের নাম বা পরিচয় প্রকাশ করা হয়নি। আক্রান্তরা আপাতত সাত দিনের আইসোলেশনে থাকবেন।

এখন পর্যন্ত ১৯টি ক্লাবের ৭৪৮ জন খেলোয়াড় ও কর্মকর্তার টেস্ট করা হয়েছে। মঙ্গলবার থেকে বেশ কয়েকটি ক্লাবের খেলোয়াড়রা অন্য কারো সংস্পর্শহীন অনুশীলন শুরু করেছে।

প্রিমিয়ার লিগের এখনো ৯২টি ম্যাচ বাকি আছে। গত মার্চ মাসের ১৩ তারিখে করোনাভাইরাস মহামারির কারণে প্রিমিয়ার লিগ স্থগিত রাখা হয়।

জুন মাসের ১২ তারিখ থেকে লিগ পুনরায় শুরু করার কথা ছিলো। কিন্তু এখন শোনা যাচ্ছে, লিগ শুরু করতে আরো কিছুটা সময় লাগতে পারে।

প্রিমিয়ার লিগের এক বিবৃতিতে বলা হয়েছে, খেলা শুরুর আগে করোনাভাইরাস সংক্রান্ত তথ্য স্বচ্ছতার সাথে প্রকাশ করা হবে। তবে আক্রান্ত ব্যক্তিদের নাম পরিচয় গোপন রাখা হবে। ব্যক্তিগত তথ্য নিরাপত্তার স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এরই মধ্যে বেশ কিছু ক্লাব সীমিতভাবে অনুশীলন শুরু করেছে। প্রাথমিক পর্যায়ে প্রতিটি খেলোয়াড় ব্যক্তিগতভাবে অনুশীলন করবেন। দ্বিতীয় পর্যায়ে সর্বোচ্চ পাঁচজন সতীর্থের সাথে সর্বোচ্চ ৭৫ মিনিট পর্যন্ত অনুশীলন করবেন। এই অনুশীলনের কোনো পর্যায়ে কোনো খেলোয়াড় তার সতীর্থের শারীরিক সংস্পর্শে আসতে পারবেন না।

এর মধ্যে প্রতিটি ক্লাব ও খেলোয়াড়ের কাছে স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক বিধি পাঠিয়ে দেওয়া হয়েছে। এই বিধিতে বলা হয়েছে, প্রতিটি দলের প্রতিটি অনুশীলন সেশনের আগে ও পরে মাঠ, গোলবার, কর্নার ফ্লাগসহ অনুশীলনে ব্যবহৃত সব কিছু জীবাণুমুক্ত করা হবে।

অনুশীলন ও খেলা শুরুর পর প্রতি দুই সপ্তাহে সবাইকে পরীক্ষা করা হবে এবং প্রতিদিন একটি প্রশ্ন-উত্তর পর্ব পার করে খেলোয়াড়রা অনুশীলনে যোগ দিতে পারবেন। প্রতিদিন প্রতিটি খেলোয়াড়রের তাপমাত্রা কয়েক দফায় পরীক্ষা করা হবে।

পৃথিবীর বড় বড় ফুটবল লিগগুলোর মধ্যে জার্মানির বুন্দেসলিগা প্রথম লিগ যা করোনাভাইরাস লকডাউনের পর সবার আগে শুরু হয়েছে। তবে এখন দর্শকবিহীন মাঠে খেলা হচ্ছে।

সংস্পর্শবিহীন অনুশীলন থেকে শুরু করে কয়েক ধাপের অনুশীলন পার করে বুন্দেসলিগা শুরু হতে পারে পাঁচ সপ্তাহের বেশি সময় লেগেছে। সে হিসেবে প্রিমিয়ার লিগ আবার দেখার জন হয়তো জুন মাসের ১৯ বা ২৬ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে।