advertisement
আপনি দেখছেন

তার বয়সের প্রায়সবাই ফুটবলকে বিদায় জানিয়েছেন। কিন্তু বয়স যে শুধুই একটা সংখ্যা সেটা প্রতিনিয়ত প্রমাণ করে চলেছেন জিয়ানলুইজি বুফন। ৪২ বছর বয়সেও তার জৌলুস আছে প্রায় আগের মতোই। এ কারণেই সোমবার বুফনের সঙ্গে আরো এক বছরের নতুন চুক্তি করেছে ইতালিয়ান লিগ চ্যাম্পিয়ন জুভেন্টাস।

gianluigi buffon giorgio chiellini

১৯৯৫ সালে স্বদেশি ক্লাব পার্মার জার্সিতে পেশাদার ফুটবল ক্যারিয়ার শুরু করেন বুফন। অর্ধ যুগ কাটিয়ে তিনি নাম লেখান জুভেন্টাসে। এই ক্লাবের হয়ে টানা দেড় যুগ খেলেছেন বিশ্বজয়ী ইতালিয়ান গোলরক্ষক। কিন্তু চিরকালীন আক্ষেপটা আর দূর হয়নি তার। বুফন চলে যান ইউরোপের নতুন জায়ান্ট প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি)।

কিন্তু সেখানেও লক্ষ্যপূরণ হয়নি। চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিততে পারেনি পিএসজি। তাই প্যারিস ছেড়ে গত বছরই প্রিয় চত্বর তুরিনে ফিরে আসেন এই গোলরক্ষক। দ্বিতীয় মেয়াদে এই জুনেই জুভদের সঙ্গে তার চুক্তির মেয়াদ শেষ হয়েছে। কিন্তু তাকে ছাড়ছে না জুভেন্টাস। আরো এক বছরের জন্য তাকে রেখে দিয়েছে তুরিনের বুড়িরা।

gianluigi buffon juventus goalkeeper

চুক্তি নবায়ন শেষে এক বিবৃতিতে জুভেন্টাস বলেছে, ‘সুপার গিগি (বুফন) প্রমাণ করেছেন বয়স শুধুই একটা সংখ্যা।’ এক বাক্যেই বুফনের মূল্যায়ন করে ফেলল জুভেন্টাস। এই ক্লাবের হয়ে প্রথম মেয়াদে পাঁচশরও বেশি লিগ ম্যাচ খেলেছেন তিনি। জিতেছেন অসংখ্য শিরোপা। তবে জেতা হয়নি বহু অরাধ্যের রুপালি ট্রফিটা।

এই মৌসুমে তার স্বপ্নপূরণ হবে কিনা তা কার্যত বলা মুশকিল। তবে বিদায়ী অর্ঘ্য জেতার জন্য বুফনকে আরো একটা সুযোগ করে দিল জুভেন্টাস। তার সঙ্গে ক্লাবের আরেক কিংবদন্তি জর্জিও কিয়েলিনিকেও রেখে দিল ইতালিয়ান ক্লাবটি। অধিনায়কের সঙ্গেও এদিন এক বছরের বাড়তি চুক্তি করেছে সিরি’এ লিগ চ্যাম্পিয়নরা।

sheikh mujib 2020