advertisement
আপনি দেখছেন

অবশেষে অপেক্ষার অবসান হলো। মঙ্গলবার রাতে স্বপ্নের ৭০০ গোলের মাইলফলকে পৌঁছে গেলেন বার্সেলোনার আর্জেন্টইন অধিনায়ক লিওনেল মেসি। কিন্তু তার মাইলফলকের আনন্দ ধূসর হয়ে গেছে। লা লিগার ম্যাচটায় যে বার্সেলোনাকে ২-২ গোলে রুখে দিয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। তবে বার্সা হোঁচট খেলেও মেসি থাকলেন পাদপ্রদীপেই। এক নজরে দেখে নেওয়া যাক তার ৭০০ গোলের পরিসংখ্যান।

messi celebrates 700th goal

সপ্তম ফুটবলার হিসেবে পেশাদার ক্যারিয়ারে ৭০০ গোলের মাইলফলক ছুঁয়েছেন বার্সেলোনা ও আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। তার আগে স্বপ্নের এই ঠিকানায় পৌঁছেছেন আরো ছয়জন। সাত শ’ ছোঁয়া বাকি কিংবদন্তিরা হলেন চেক ও অস্ট্রিয়ার জোসেফ বিকান (৮০৫ গোল, ৫৩০ ম্যাচে), ব্রাজিলের রোমারিও (৭৭২/৯৯৪) ও পেলে (৭৬৭/৮৩১), হাঙ্গেরির পেরেঙ্ক পুসকাস (৭৪৬/৭৫৪), জার্মানির জার্ড মুলার (৭৩৫//৭৯৩) ও পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো (৭২৬/১০০৩)।

২০০৫ সালে গোল যাত্রা শুরু করেন মেসি। পেলে-বিকানদের কাতারে যেতে প্রায় ১৬ বছর লাগল তার। ২০১২ সালে সবচেয়ে বেশি ৯১টি গোল করেছিলেন তিনি। ২০০৫ সালে সবচেয়ে কম তিনটি গোল পান মেসি। যিনি ৬০০ গোলের মাইলফলক ছুঁয়েছিলেন ১৪ মাস আগে।

messi barcelona 2020 1

বর্ণিল ক্যারিয়ারে মেসির প্রিয় প্রতিপক্ষ সেভিয়া। এই ক্লাবটির বিরুদ্ধে সর্বোচ্চ ৩৭টি গোল করেন আর্জেন্টাইন তারকা। লা লিগায় কেবল তিনটি জালের ঠিকানা খুঁজে পাননি মেসি। দলগুলো হলো: জেরেজ, রিয়াল মার্সিয়া ও কাদিজ।

গেল ১১ বছরে এক ক্যালেন্ডারে অন্তত ৪০টি গোল করেছেন মেসি। তন্মধ্যে গেল এক দশকেই নয়বার গোলের হাফসেঞ্চুরি পেয়েছেন তিনি। ক্যালেন্ডারের হিসেবে এ বছর ১১টি গোল করেছেন মেসি। যা তার ক্যারিয়ারের দ্বিতীয় সর্বনিম্ন!

lionel messi barcelona atletico madrid 2019 2020

বাঁ পায়ে মেসির গোলসংখ্যা ৫৮২। ডান পায়ে তিনি গোল করেছেন ৯২টি। ২৪ গোল এসেছে হেড থেকে। বাকি দুই গোল এসেছে তার শরীরের অন্য জায়গা থেকে। সরাসরি ফ্রি-কিক থেকে মেসির গোল ৫২টি। ৯০টি পেনাল্টি থেকে। ডি-বক্স অঞ্চল থেকে ৫৮০টি গোল করেছেন মেসি। বক্সের বাইরে থেকে বাকি ১২০টি।

বার্সেলোনার হয়ে এ পর্যন্ত ৭২৪ ম্যাচে ৬৩০টি গোল করেছেন মেসি। আর্জেন্টিনার জার্সিতে ১৩৮ ম্যাচে ৭০টি গোল আছে তার। এই মৌসুমে ২৯টি গোল করেছেন মেসি। সবচেয়ে কম গোল করেছিলেন ২০০৪-০৫ মৌসুমে; মাত্র একটি। সবচেয়ে বেশি ৭৩টি গোল করেছেন ২০১১-১২ মৌসুমে।

তথ্য সূত্র: বিবিসি, গোলডটকম, মার্কা, উইকিপিডিয়া, ডেইলি মেইল, ইএসপিএন

sheikh mujib 2020