advertisement
আপনি দেখছেন

লিভারপুলের মধ্যমাঠের প্রাণ হয়ে উঠেছিলেন ফিলিপ্পে কুতিনহো। কিন্তু ‘সুখে থাকতে ভূতে কিলায়’ প্রবাদটা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার। পাঁচ বছরের ইংলিশ ফুটবলের ইতি টেনে তিনি নাম লিখিয়েছিলেন বার্সেলোনায়। সেখানে নিজেকে হারিয়ে খুঁজতে থাকলেন প্রথম মৌসুমেই।

philippe coutinho lost his jersey

ন্যু ক্যাম্পে কখনোই একাদশে নিয়মিত হতে পারেননি কুতিনহো। তার জায়গা হয় বেঞ্চে। পরে হারিয়েছেন সেই জায়গাটাও। ব্রাজিলিয়ান তারকাকে ধারে খেলতে বায়ার্ন মিউনিখে পাঠিয়ে দেয় বার্সেলোনা। এখানে এই মৌসুমটা খুব খারাপ গেছে তা বলা যাবে না। তবে আহামরি কিছু করতেও পারেননি ২৮ বছর বয়সী ফুটবলার।

চুক্তিতে আগেই উল্লেখ ছিল মৌসুম শেষে কুতিনহোকে পাকাপাকিভাবে রেখে দিতে পারবে বায়ার্ন মিউনিখ। এ জন্য বার্সাকে দিতে হবে মোটা অংক। নিজেকে হারিয়ে ফেলা কুতিনহোকে নিয়ে স্বাভাবিকভাবেই ঝুঁকিটা নিতে চাচ্ছে না বাভারিয়ানরা। তাকে ছেড়ে দেওয়ার কথা ভাবছে জার্মান ক্লাবটি। ওদিকে বার্সাও গড়িমসি করছে কুতিনহোকে ফিরিয়ে নিতে।

ব্রাজিলিয়ান তারকার ভাগ্যে কী আছে সেটা জানা যাবে কয়েক সপ্তাহের মধ্যেই। কার্যত বায়ার্নে নতুন করে দুর্দশা বাড়ল কুতিনহোর। নিজের জার্সি হারিয়ে ফেললেন তিনি। বার্সা মিডফিল্ডারের ১০ নাম্বার জার্সি লিরয় সানেকে উপহার দিয়েছেন ক্লাবকর্তারা। বৃহস্পতিবারই ম্যানচেস্টার সিটি থেকে বায়ার্ন মিউনিখে চলে আসেন জার্মান মিডফিল্ডার।

coutinho in action for bayern munich

নতুন ক্লাবে এসেই সানে হয়ে গেলেন নাম্বার টেন। যদিও এই মৌসুমে মাঠে নামার সুযোগ নেই তার। আগামী মৌসুমে ১০ নাম্বার জার্সি পড়েই খেলবেন তিনি। সানে চাইলে পরশু ফটোসেশনের সময় এই নাম্বারটা ব্যবহার করতে পারতেন। কিন্তু কুতিনহোকে সম্মান জানাতেই নিজের জন্য নাম্বারবিহীন জার্সি উন্মোচন করেছেন সিটির সাবেক মিডফিল্ডার।

আগামী মৌসুমের জন্য কুতিনহোকে রাখলে তাকে কোন জার্সি দেওয়া হবে? এরচেয়ে এটা জানা জরুরি যে তার থাকা হবে কিনা। তাকে শেষ পর্যন্ত রাখবে না বলেই খবর দিয়েছে জার্মান শীর্ষস্থানীয় প্রচারমাধ্যম বিল্ড। মৌসুম শেষে কী হবে এনিয়ে ক্লাবের পক্ষ খেকেও তাদের অবস্থান পরিষ্কার করছে না।

তবে আপাতত ১০ নাম্বার জার্সি নিয়ে বায়ার্ন বলেছে, ‘ফিলিপ্পে কুতিনহোকে আমরা শ্রদ্ধা করি। বর্তমানে তিনি ১০ নাম্বার জার্সি পড়ে খেলছেন এবং সামনে বার্লিনে জার্মান কাপের ফাইনালে খেলতে পারেন। আগস্টে চ্যাম্পিয়নস লিগের ম্যাচেও তাকে দেখা যেতে পারে। এ কারণে সানে তার (কুতিনহোর) নাম্বার বৃহস্পতিবার ফটোসেশনে ব্যবহার করেননি।

sheikh mujib 2020