advertisement
আপনি দেখছেন

রিয়াল মাদ্রিদের হ্যাটট্রিক সম্রাজ্যের পতন হয়েছে গত মৌসুমে। স্বপ্নের চ্যাম্পিয়নস লিগের শিরোপা উদ্ধারের এই মৌসুমেও ব্যাকফুটে আছে জিনেদিন জিদানের দল। শেষ ষোলোর প্রথম লেগে ঘরের মাঠে ২-১ গোলে হেরেছে স্প্যানিশ জায়ান্টরা। টুর্নামেন্টে টিকে থাকতে দ্বিতীয় লেগে দারুণ কিছুর বিকল্প নেই রিয়ালের সামনে।

mancity celebration over real madrid

রিয়ালের আশা ছিল যাতে দ্বিতীয় লেগটা ম্যানচেস্টার সিটির মাঠে খেলতে না হয়। কিন্তু তাদের আশা পূরণ হলো না। স্বপ্ন বাঁচাতে তাদের যেতে হচ্ছে সিটির দুর্গ ইতিহাদ স্টেডিয়ামে। বৃহস্পতিবার রাতে উয়েফা জানিয়ে দিয়েছে শেষ ষোলোর দ্বিতীয় লেগ নিরপেক্ষ ভেন্যু পর্তুগালের লিসবনে অনুষ্ঠিত হবে না। ম্যাচ হবে সিটির মাঠে। সাম্যতা রক্ষার্থেই এই সিদ্ধান্ত জানিয়েছে উয়েফা।

আগামী ৭ কিংবা ৮ আগস্ট ম্যানচেস্টারে কোয়ার্টার ফাইনালে ওঠার দ্বিতীয় লড়াইয়ে মুখোমুখি হবে সিটি ও রিয়াল। এই ম্যাচে ড্র করলেও চলবে সিটির। ন্যূনতম ব্যবধানে হারলেও সমস্যা নেই। তবে শেষ আটে উঠতে হলে রিয়ালকে জিততে হবে অন্তত দুই গোলের ব্যবধানে। শেষ ষোলোর দ্বিতীয় লেগের অন্য ম্যাচে বায়ার্ন মিউনিখ নিজেদের মাঠে মোকাবেলা করবে চেলসিকে। প্রথম লেগে চেলসির মাঠে বাভারিয়ানরা জিতেছিল ৩-০ গোলে।

করোনাভাইরাসের কারণে চ্যাম্পিয়নস লিগ স্থগিত হয়ে যায় মাঝ পথেই। শেষ ষোলোর দ্বিতীয় লেগের চারটি ম্যাচ মাঠে গড়ায়নি তখনও। গেল মার্চে স্থগিত হয়ে যাওয়া টুর্নামেন্ট আগামী আগস্টে পুনরায় চালুর সিদ্ধান্ত নিয়েছে উয়েফা। তারা জানায়, কোয়ার্টার ফাইনাল থেকে টুর্নামেন্ট হবে এক লেগে এবং সবকটি ম্যাচের ভেন্যু পর্তুগালের লিসবন।

তবে ঝুলে ছিল শেষ ষোলোর বাকি চারটি ম্যাচের ভাগ্য। অবশেষে উয়েফা জানিয়েছে, প্রথম লেগে হোম ম্যাচের সুবিধা পাওয়া দলগুলো দ্বিতীয় লেগ খেলবে প্রতিপক্ষের মাঠে। সিদ্ধান্তটা বার্সেলোনার জন্য সুখবর হয়ে এলো। নাপোলির বিরুদ্ধে ঘরের মাঠ ন্যু ক্যাম্পে খেলবেন লিওনেল মেসিরা। শেষ দেখায় ইতালিয়ান ক্লাবটির সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল বার্সা।

এদিক থেকে খবরটা অনেক স্বস্তির ক্রিশ্চিয়ানো রোনালদোর জুভেন্টাসের জন্য। কারণ প্রথম লেগে অলিম্পিক লিওঁর মাঠে গিয়ে অঘটনের শিকার হয়েছিল তুরিনের বুড়িরা। এবার চেনা দুর্গে লিওঁকে হারিয়ে শেষ আটে ওঠার সুযোগ হলো জুভদের। শেষ ষোলোর দ্বিতীয় লেগের চার ম্যাচ শেষে মাঠে গড়াবে সেমিফাইনাল। আগামী ১২ আগস্ট কোয়ার্টার ফাইনাল এবং ফাইনাল হবে ২৩ আগস্ট।

শেষ ষোলোর দ্বিতীয় লেগে মুখোমুখি

বার্সেলোনা-নাপোলি

ম্যানচেস্টার সিটি-রিয়াল মাদ্রিদ

বায়ার্ন মিউনিখ-চেলসি

জুভেন্টাস-অলিম্পিক লিওঁ

* স্বাগতিক দল আগে

sheikh mujib 2020